BCCI-র কারণে ফের বড় ঝটকা খেতে চলেছে পাকিস্তান! চ্যাম্পিয়নস ট্রফি নিয়ে আশঙ্কার মেঘ

চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ নিয়ে টানাপড়েন কমছে না। মাসে এখনও অনেকগুলো মাস রয়েছে। কিন্তু সমধান সূত্র দ্রুত পাওয়া যাবে বলে মনে হচ্ছে না। যার ফলে ভারত-পাকিস্তানের মধ্যে নতুন করে বাড়তে শুরু করেছে টেনশন। ভারতের অবস্থানের কারণে বিপাকে পড়তে পারে পাকিস্তান ক্রিকেট বোর্ড। বড় দায়িত্ব থেকে বঞ্চিত হতে পারে PCB।

ভারত পাকিস্তানে গিয়ে খেলবে এমন সম্ভাবনার কথা আপাতত শোনা যায়নি। শোনা যায়নি বলেই আরও চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ নিয়ে জল্পনা ক্রমে বাড়ছে। সেই সঙ্গে রয়েছে গতবারের এশিয়া কাপের অভিজ্ঞতা। পাকিস্তানে গিয়ে একটিও ম্যাচ খেলতে রাজি ছিল না ভারত। সরকারের পক্ষ থেকে অনুমতি দেওয়া হয়নি ভারতীয় ক্রিকেট বোর্ড BCCI-কে। যার ফলে শুধুমাত্র টিম ইন্ডিয়ার জন্য বদল করতে হয়েছিল এশিয়া কাপের মডেল বা টুর্নামেন্ট খেলানোর ধরণ। হাইব্রিড মডেলে হয়েছিল প্রতিযোগিতা। পাকিস্তানের বদলে ভারত সব ম্যাচ খেলেছিল শ্রীলঙ্কায়।

   

চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ এশিয়া কাপের স্মৃতি এখনও টাটকা। ভারত খেলতে না চাইলে প্রভাব যে গুরুতর হবে সেটা পাকিস্তান ক্রিকেট বোর্ডও ভালো করে জানে। আর জানে বলেই চাপের কৌশল অবলম্বন করছে ক্রমশ। দ্রুত সমাধান সূত্র বের করতে চাইছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। কিন্তু সমাধান সূত্র কি দ্রুত মিলবে? আগামী দিনে আন্তর্জাতিক ক্রিকেটের কর্তারা আলোচনায় বসতে পারে। সেখানেই চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫-এর ভাগ্য গণনা করা হতে পারে।

আশঙ্কা করা হচ্ছে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করার দায়িত্ব হারাতে পারে পাকিস্তান। এমনটা বাস্তবে হলে পাকিস্তান ক্রিকেট বোর্ডের মুখ পুড়বে নিশ্চিত। কারণে পাকিস্তানে নিরাপত্তা জনিত প্রশ্ন থাকে সব সময়।

আইসিসি ভারতকে জোর করবে না বলেই আশা করা হচ্ছে। কারণ ভারত পাকিস্তানের মধ্যেকার সমস্যা অনেকটা রাজনৈতিক। খেলার মাঠ থেকে রাজনীতিকে দূরে রাখার ব্যাপারেই ক্রিকেট কাউন্সিল প্রতিজ্ঞ বদ্ধ। সব মিলিয়ে পাকিস্তানের পক্ষে পরিস্থিতি আগামী দিনে আরও প্রতিকূল হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ছোটোবেলা থেকে খেলাধুলোর প্রতি ভালোবাসা। এখন পেশা। বিভিন্ন প্রতিষ্ঠানে লিখছে বিগত কয়েক বছর ধরে।

সম্পর্কিত খবর