T20 বিশ্বকাপে চাহাল, কুলদীপ নয়! সুযোগ পাবেন এই বিধ্বংসী স্পিনার, ভবিষ্যদ্বাণী গাভাস্কারের

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ (ICC Men’s T20 World Cup) ২০২৪ নিয়ে বড় মন্তব্য করলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার সুনীল গাভাস্কার (Sunil Gavaskar)। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে কুলদীপ যাদব (Kuldeep Yadav) বা যুজবেন্দ্র চাহালকে (Yuzvendra Chahal) নয়, অন্য এক লেগ স্পিনার হিসেবে বেছে নেওয়া উচিত বলে মনে করেন লিটল মাস্টার। দুই তারকার বদলে তৃতীয় একজনকে বেছে নেওয়ার পক্ষে জোড়াল যুক্তি দিয়েছেন কিংবদন্তি।

গাভাস্কার মনে করেন যে ফিল্ডিংয়ে কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চাহালের চেয়ে অনেক অংশে ভালো তরুণ এই স্পিন বোলার। আধুনিক ক্রিকেটে শুধু ব্যাট বা বল নয়, ফিল্ডিং যে মস্ত বড় একটা ফ্যাক্টর সেটা সবাই এক বাক্যে মেনে নেবেন। বর্তমান ক্রিকেটের জরুরি এই দিকটা তুলে ধরেছেন সুনীল। ফিল্ডিংয়ের পাশাপাশি সম্প্রতি জাতীয় দলে সুযোগ পাওয়ার পরেই প্রভাব ফেলেছে তাঁর পছন্দের লেগ স্পিনার। কথা হচ্ছে রবি বিষ্ণোই (Ravi Bishnoi) সম্পর্কে। সাম্প্রতিক সময়ে এই ফরম্যাটে অনেক সাফল্য অর্জন করেছেন, যদিও কুলদীপ যাদবকে দলে আনার পর তিনি প্রথম একাদশে জায়গা পাননি।

   

চলতি বছরের জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই মেগা ইভেন্টের জন্য সবার চোখ থাকবে শক্তিশালী প্রতিদ্বন্দ্বী ভারতীয় দলের দিকে। এই টুর্নামেন্টের জন্য স্কোয়াড নির্বাচন করার সময় নির্বাচকদের অনেক কঠিন সিদ্ধান্ত নিতে হতে পারে, যেখানে স্পিনার নির্বাচন সবচেয়ে গুরুত্বপূর্ণ হবে। রবি বিষ্ণোই, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর এবং অক্ষর প্যাটেলের মতো অনেক স্পিনার রয়েছে।

কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহালের বদলে রবি বিষ্ণোইকে লেগ স্পিনার হিসেবে বেছে নিয়েছেন সুনীল গাভাস্কার। “আমার কাছে রবি বিষ্ণোই বোলিংয়ের পাশাপাশি খুব ভালো ফিল্ডার। কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চাহালের চেয়ে ভাল ফিল্ডার। তিনি ব্যাটিংও করতে পারেন। গত আইপিএলে নিজের ব্যাটিং দক্ষতার প্রমাণ দিয়েছিলেন। আমি মনে করি সে এবং আভেশ খান তাদের দলের জন্য আরসিবির বিপক্ষে ম্যাচ জিতিয়েছে। আমার জন্য রবি বিষ্ণোই প্রথম পছন্দ। ‘

gavaskar

বিষ্ণোই ভারতের হয়ে টি-টোয়েন্টিতে অসাধারণ পারফর্ম করেছেন। তিনি মাত্র ৭ এর ইকোনমি রেটে ৩৪ টি উইকেট অর্জন করেছেন এবং সম্প্রতি তিনি আইসিসি টি-টোয়েন্টি ক্রম তালিকায় প্রথম স্থান অর্জন করেছেন।

সম্পর্কিত খবর