দলবদল শুরু ISL-এ! কাদের ছাড়ল ইস্টবেঙ্গল, মোহনবাগান? নিলই বা কাদের … জানুন

জানুয়ারির ট্রান্সফার উইন্ডো খুলে গিয়েছে। ইন্ডিয়ান সুপার লিগ (Indian Super League) সহ ভারতীয় ফুটবলে (Indian Football) ফের শুরু হয়েছে দল বদলের প্রক্রিয়া। ইতিমধ্যে একাধিক নতুন ফুটবলার বিদেশ থেকে যোগ দিয়েছেন ভারতের কোনো না কোনো ক্লাবে। উইন্ডো বন্ধ হওয়ার আগে আরও একাধিক বদল হয়তো ভারতীয় ফুটবল প্রেমীরা লক্ষ্য করবেন। কলকাতার কোন ক্লাবে কী বদল হচ্ছে সে ব্যাপারে মানুষের কৌতূহল থাকা স্বাভাবিক ব্যাপার। কৌতূহল আছেও।

মোহন বাগান সুপার জায়ান্ট (Mohun Bagan Super Giant) কিংবা ইস্টবেঙ্গল এফসিতে (East Bengal FC) নতুন করে স্কোয়াড গোছানো হচ্ছে কি না সে ব্যাপারে লাগাতার চর্চা চলছে। কলকাতা ময়দানের অন্যতম প্রধান ক্লাব মহামেডান স্পোর্টিং (Mohammedan SC) ইতিমধ্যে নতুন বিদেশি ফুটবলারকে এই ট্রান্সফার উইন্ডোতে দলে নিয়েছে। এরপর ময়দানের বাকি দুই প্রধান ক্লাবের সমর্থকদের মধ্যে উত্তেজনা আরো বেড়েছে।

   

এরই মধ্যে শুরু হয়েছে সুপার কাপ (Super Cup)। প্রাথমিক পর্বের খেলা শেষের দিকে। মোহন বাগান সুপার জায়ান্ট ও ইস্টবেঙ্গল একে অপরের বিরুদ্ধে ম্যাচে নামতে চলেছে আগামী ১৯ জানুয়ারি। তার আগে তুঙ্গে উঠেছে দল বদলের জল্পনা। কোন দল কী পরিবর্তন, আপডেট কী? সেটা নিয়েই এই প্রতিবেদন।

ISL-র ওয়েবসাইট জানিয়েছে, ১২ টি দলের মধ্যে ১০ টি দল নিজেদের ফুটবলারদের তালিকা জানিয়েছে। একাধিক ক্লাবে একাধিক বদল এসেছে। নতুন মুখ হয়তো এসেছে। তবে সেটা ইস্টবেঙ্গল কিংবা মোহন বাগান সুপার জায়ান্টের ক্ষেত্রে নয়। নতুন ফুটবলার নেওয়ার পরিবর্তে ইস্টবেঙ্গল একাধিক ফুটবলারকে ছেড়েছে। জানুয়ারির ট্রান্সফার উইন্ডো চলাকালীন মোবাশির রহমানকে লোনে চেন্নাইয়িন এফসি-তে পাঠাচ্ছে ইস্টবেঙ্গল।

isl

ভিপি সুহেরকে হায়দরাবাদ এফসিতে পাঠিয়ে দিয়েছে লাল-হলুদ ব্রিগেড। হিজাজী মহেরকে ইস্টবেঙ্গল ক্লাব আগেই নিজেদের সঙ্গে সামিল করেছিল। এবার সরকারিভাবে তাকে মাঠে নামিয়েছে দল। মোহন বাগান সুপার জায়ান্টেও বলার মতো ফুটবলার বদল হয়নি। এসেছে নতুন কোচ। যুয়ানের বদলে হাবাস।

সম্পর্কিত খবর