বোঝা নিতে চাই না, খেলা ছেড়ে দেব! ক্রিকেট থেকে অবসরের কথা জানালেন শামি

২০২৩ ওয়ানডে বিশ্বকাপে (Cricket World Cup) নিজের কেরিয়ারের সেরা পারফর্ম করা মহম্মদ শামি (Mohammed Shami) অবসর নিয়ে বিবৃতি দিয়েছেন। বিশ্বকাপ ২০২৩ ফাইনালের পর থেকেই ক্রিকেট মাঠের বাইরে রয়েছেন মহম্মদ শামি। ইনজুরির কারণে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে ছিলেন না তিনি। এরপর ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্টে ভারতীয় দলে সুযোগ পাননি তিনি। এমন পরিস্থিতিতে এবার অবসর নিয়ে মুখ খুললেন মহম্মদ শামি।

এক সাক্ষাৎকারে নিজের অবসর প্রসঙ্গে শামি বলেন, ‘যেদিন ক্রিকেট নিয়ে বিরক্ত হব, সেদিন খেলা ছেড়ে দেব। আমি কোনও বোঝা নিতে চাই না এবং কেউ আমাকে এটি কিছু বোঝাতেও আসবে না। আমার পরিবারের কেউই এ বিষয়ে আমাকে কিছু বলবে না। যেদিন ঘুম থেকে উঠে মনে হবে, মাঠে দৌড় থামানোর সময় এসেছে। ওই দিনই আমি টুইটারে পোস্টের মাধ্যমে আমার অবসরের ঘোষণা জানিয়ে দেব।’

   

এই সাক্ষাৎকারে সেরা অধিনায়কের নামও উল্লেখ করেছেন শামি। তিনি মনে করেন কারও সঙ্গে তুলনা করা ঠিক নয়। “এটা সবার জন্য আলাদা। এই জিনিসগুলি তুলনা দিয়ে শুরু হয়, হয়তো বলবেন যে এটিই সবচেয়ে সফল উপায়। আমার কাছে এটা এমএস ধোনি, কারণ ওর মতো সফল আর কেউ নেই”, বলেছেন শামি।

“মানুষ বিশ্বকাপের সময় বোলারদের পারফরম্যান্স নিয়ে কথা বলে। কিন্তু আপনি যদি সামগ্রিক ছবি দেখতে চান তবে আপনাকে ২০১৩ এবং ২০১৪ সালে ফিরে যেতে হবে। সেখান থেকেই শুরু। আমরা যদি এখন বাস্তবতার দিকে তাকাই, আমাদের মাত্র তিনজন ফাস্ট বোলার এবার বিশ্বকাপে পারফর্ম করেছে। এটাও বিশ্বাস করতে পারছি যে আমরা ভবিষ্যতের বোলারদের জন্য একটি মানদণ্ড স্থাপন করেছি।”

২০২৩ বিশ্বকাপে খবরের শিরোনামে ছিলেন মহম্মদ শামি। তবে শুরুর ম্যাচগুলোতে সুযোগ না পেলেও হার্দিক পান্ডিয়া চোট পাওয়ায় পর সুযোগ পেয়ে যান তিনি। এরপরেই কেবল উইকেট এবং রেকর্ড। ২৪ উইকেট নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন তিনি। তবে ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় ভারত।

সম্পর্কিত খবর