ছড়ি চালাবেন জয় শাহ! পাকিস্তান নয়, এই দেশে হতে পারে এশিয়া কাপ ২০২৫

এশিয়া কাপ ২০২৩ (Asia Cup) ওয়ানডে (One day international) ফরম্যাটে খেলা হয়েছিল। গত বছর এই টুর্নামেন্টে শ্রীলঙ্কাকে (Sri lanka) ১০ উইকেটে হারিয়ে শিরোপা জিতে নিয়েছিল ভারত (India)। এখন আগামী দুই দিনের জন্য ইন্দোনেশিয়ার (Indonesia) বালিতে (Bali) বৈঠকে বসতে চলেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (Asian Cricket Council)। এই বৈঠকে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে। বৈঠকে জয় শাহ (Jay Shah) সহ কন্টিনেন্টাল অ্যাসোসিয়েশনের সকল সদস্য উপস্থিত থাকবেন।

ইন্দোনেশিয়ায় বৈঠক করবেন জয় শাহ

আশা করা হচ্ছে যে এই বৈঠকে পরবর্তী এশিয়া কাপ আয়োজন, মিডিয়া রাইটস এবং পরবর্তী এশিয়া কাপ কোন ফরম্যাটে খেলা হবে ইত্যাদি হতে পারে জরুরি কিছু বিষয়। এশিয়া কাপ নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের মিটিংয়েও এশিয়া কাপের ভেন্যু নির্ধারণ করা হতে পারে বলে অনেকের অনুমান।

   

এক ক্রীড়া প্রতিবেদন অনুযায়ী, আগামী এশিয়া কাপ টি-টোয়েন্টি ফরম্যাটে অনুষ্ঠিত হতে পারে এবং সংযুক্ত আরব আমিরশাহি ও ওমান এটি আয়োজনের ব্যাপারে বড় দাবিদার। গত এশিয়া কাপ পাকিস্তানে (Pakistan) অনুষ্ঠিত হলেও ভারত পাকিস্তানে দল পাঠাতে অস্বীকৃতি জানিয়েছিল। এরপর আবার হাইব্রিড মডেলে খেলা হয় টুর্নামেন্ট। যা যৌথভাবে আয়োজন করেছিল শ্রীলঙ্কা ও পাকিস্তান। সহযোগী দেশগুলোও এশিয়া কাপ আয়োজন করতে পারবে কি না, তা এখনও স্পষ্ট নয়।

তবে তার আগে ২০১৮ ও ২০২২ সালে এশিয়া কাপের আয়োজক ছিল সংযুক্ত আরব আমিরশাহি। সেই সঙ্গে তখন টুর্নামেন্টের মনোনীত আয়োজক ছিল ভারত ও শ্রীলঙ্কা। এশিয়া কাপ একটি গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট, যা এশিয়ার ক্রিকেট খেলা দেশগুলোর মধ্যে খেলা হয়।

বিশ্ব ক্রিকেটে এশিয়া কাপের মিডিয়া রাইটস খুবই গুরুত্বপূর্ণ কারণ এখান থেকে অর্থ সমাগম ভালোই হয়। গত ৮ বছর ধরে এশিয়া কাপের মিডিয়া রাইটস ধরে রেখেছে ডিজনি স্টার। বর্তমানে এসিসির নেতৃত্বে রয়েছেন জয় শাহ। এসিসি প্রধানের ভূমিকা প্রতি দুই বছরে পূর্ণ সদস্যদের মধ্যে পরিবর্তিত হয়।

সম্পর্কিত খবর