‘ছক্কা হাঁকালে মিলবে ১২ রান’, ক্রিকেটের নিয়মে বড়সড় বদল আনতে পারে ICC

ফুটবল (Football) খেলায় যেমন গোল না হলে দেখতে মজা আসেনা। তেমনই ক্রিকেটে (Cricket) আবার চার, ছক্কা না হলে ঠিক জমে না। আর এই কারণেই এখন ক্রিকেটের সবথেকে ক্ষুদ্র সংস্করণ T20 (Twenty20 International) শুরু হয়েছে। কয়েক বছর আগেও এই T20 নিয়ে কার মাথা ব্যথা ছিল না। কিন্তু, আইপিএল (Indian Premier League) শুরু হওয়ার পর থেকে T20 নিয়ে গোটা ক্রিকেট বিশ্বেই উদ্দীপনা বেড়ে যায়।

এমনকি এও শোনা যাচ্ছে যে, বিসিসিআই (Board of Control for Cricket in India) এখন T20-র ধাঁচে T10 ক্রিকেট আনতে পারে। মানে, এবার খেলা হবে মাত্র ১০ ওভারে। যেখানে আরও বেশি চার, ছক্কা হবে এবং খেলা আরও বেশি উত্তেজক হবে। যদিও, কয়েকটি দেশে এই T10 ম্যাচ খেলা হয়। তবে, এখনও তা তেমন ভাবে জনপ্রিয়তা পায়নি। আর এরই মধ্যে ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক কেভিন পিটারসন (Kevin Pietersen) ক্রিকেটের একটি নিয়ম নিয়ে বড় মন্তব্য করেছে।

   

ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক কেভিন পিটারসন আবারও এই বিষয়টি তুলে ধরেছেন যে, যদি কোনও ব্যাটসম্যান ১০০ বা তার বেশি মিটার দূরে ছক্কা মারেন তবে তা ৬ রানের বেশি হওয়া উচিত। এমনই যুক্তি দিয়েছিলেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মাও (Rohit Sharma)। তিনি বলেছিলেন যে, ক্রিকেটকে আকর্ষণীয় করতে আইসিসির (International Cricket Council) এমন নিয়ম কার্যকর করা উচিত যাতে কোনও ব্যাটসম্যান ১০০ মিটারের মধ্যে একটি ছক্কা মারলে তার ১০ রান করা হবে। এখন কেভিন পিটারসেন একই ধরনের বিবৃতি দিয়েছেন এবং বলেছেন যে, ব্যাটসম্যানের সেই ছয়ের জন্য ১২ রান হওয়া উচিত।

ক্রিকেটে প্রতিদিনই নতুন নতুন নিয়ম চালু হচ্ছে। আন্তর্জাতিক ক্রিকেটে নয়, লিগ ক্রিকেটে নতুন নিয়ম খেলাটিকে আকর্ষণীয় করে তুলেছে। সেই ক্রমেই কেভিন পিটারসন এখন একটি এক্স-পোস্টে লিখেছেন যে নিয়ম আসতে চলেছে, যখন ব্যাটসম্যান ১০০ মিটারের একটি ছক্কায় ১২ রান পাবেন। তিনি লিখেছেন, “দুই বছর আগে আমি ধারাভাষ্যে বলেছিলাম যে, আমার মনে হয় যদি কোনো ব্যাটসম্যান ১০০ মিটারের বেশি লম্বা ছক্কা মারেন তাহলে তার ১২ রান পাওয়া উচিত। সেই নিয়ম এখন আসতে চলেছে।” তবে বলে দিই যে, এখনও পর্যন্ত কোনও ক্রিকেট সংস্থা এই নিয়ে কোনও নিয়ম করেনি।

তবে ১০০ মিটার বা তাঁর থেকেও লম্বা ছক্কা সাধারণত শুধুমাত্র টি-টোয়েন্টি ক্রিকেটেই দেখা যায়। তবে এমন দীর্ঘ ছক্কা যে রোজ হচ্ছে, তা নয়। এমনকি আইপিএলের মতো লিগেও পুরো মৌসুমে এক ডজন ছক্কা ১০০ মিটার বা তার বেশি লম্বা হয়। সেই ছক্কায় ব্যাটসম্যানদের উৎসাহ দিতে ১২ রান দিলে ভুল হবে না, কারণ এখন প্রতিটি বড় ম্যাচে ছক্কার দূরত্ব আমরা জেনে যাই, কারণ প্রযুক্তি অনেক এগিয়েছে। আগে এমনটা হত না, কিন্তু এখন এমন নিয়ম করা সম্ভব।

সম্পর্কিত খবর