এবারের T20 বিশ্বকাপ থেকে ছুটি রবীন্দ্র জাদেজার! খতরনাক রিপ্লেসমেন্ট খুঁজে পেল BCCI

ভারতীয় ক্রিকেট দলের (India national cricket team) অন্যতম সেরা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে (Ravindra Jadeja) শিগগিরই টিম ইন্ডিয়া (Team India) থেকে অব্যাহতি দেওয়া হতে পারে। কারণ প্রধান কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) তার জাদেজার বিকল্প পেয়ে গিয়েছেন বলে মনে করা হচ্ছে। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে জাদেজার জায়গায় যে সুযোগ পেতে পারেন সে ব্যাপারে জল্পনা থাকা স্বাভাবিক।

ravindra jadeja sad

   

ওডিআই বিশ্বকাপের আগে থেকে নতুন ছেলেদের দলের সুযোগ দেওয়ার ব্যাপারে মন দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই (Board of Control for Cricket in India)। সেই লক্ষ্যে এগোতে গিয়ে ইতিমধ্যে একাধিক তরুণ ক্রিকেটার টিম ইন্ডিয়ায় সুযোগ পেয়েছেন। আরো অনেকে সুযোগ পাবেন। নতুনদের মধ্যে থেকে রয়েছেন একাধিক ক্রিকেটার যারা একার হাতে ম্যাচ জেতানোর মতো ক্ষমতা রাখেন। তাদের মধ্যেই একজন জাদেজার জায়গায় আসতে পারেন। ইতিমধ্যে এই তরুণ তুর্কি বেশ নাম করে ফেলেছেন।

ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সেরা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা গত বছর এশিয়া কাপে হংকংয়ের বিপক্ষে শেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন। এরপর চোটের কারণে ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে পারেননি এবং তারপর থেকে ভারতের হয়ে একটিও টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি। যে কারণে টি-টোয়েন্টিতে তাঁরপারফরম্যান্স নিয়ে অনেক প্রশ্ন উঠছে। এমন পরিস্থিতিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে ভালো খেলতে না পারলে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের অংশ হওয়া কঠিন হয়ে পড়বে। সেই কারণেই প্রধান কোচ রাহুল দ্রাবিড় তাঁর বিকল্প খুঁজতে শুরু করেছিলেন।

রবীন্দ্র জাদেজা যদি টি-টোয়েন্টিতে বিশেষ কিছু করে দেখাতে না পারেন, তাহলে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলাটা খুব কঠিন হয়ে পড়বে। এই কারণেই ম্যানেজমেন্ট বিকল্প সন্ধানে ছিল বেশ কিছু দিন। জাদেজার বদলি এই ক্রিকেটার অক্ষর প্যাটেল (Axar Patel) ছাড়া আর কেউ নন। জাদেজা প্রথম দলের সদস্য না হলে তাঁকে সুযোগ দেওয়া যেতে পারে। অক্ষর প্যাটেলও রবীন্দ্র জাদেজার মতো বাঁহাতি স্পিন বোলিং অলরাউন্ডার, যার ব্যাটিংও প্রশংসনীয়। এই কারণেই ম্যানেজমেন্ট অক্ষর প্যাটেলকে নতুন করে ভরসা করতে শুরু করেছে।

axar patel 2

এমন পরিস্থিতিতে জাদেজা সুযোগ না পেলে অক্ষরের দলে যোগ দেওয়া নিশ্চিত বলে অনেকের ধারণা। তবে এ নিয়ে নিশ্চিত কিছু বলা খুব তাড়াতাড়ি হবে, কারণ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে টিম ইন্ডিয়াকে অনেক ম্যাচ খেলতে হবে। এই সময় জাদেজা আবারও টি-টোয়েন্টি ফরম্যাটে নিজেকে মানিয়ে নিতে পারবেন।

সম্পর্কিত খবর