T20 বিশ্বকাপে বাদের খাতায় শুভমান-হার্দিক! সুযোগ পাবেন এই দুই প্লেয়ার, ঘোষণার পথে BCCI

বিশ্বকাপ (T20 World Cup) যত এগিয়ে আসছে ততই বাড়ছে চাপা উত্তেজনা। আর যথারীতি আলোচনার কেন্দ্রে রয়ে গিয়েছেন হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)। আসলে তিনি এত দিন মাঠের বাইরে রয়েছেন যে ক্রিকেট প্রেমীদের অনেকে তাঁকে হিসেবের বাইরে রাখতে শুরু করেছেন। আসন্ন টি২০ বিশ্বকাপে হার্দিকের জায়গায় ইতিমধ্যে এক ক্রিকেটারকে মনে ধরেছে ক্রিকেট প্রেমীদের। সেই সঙ্গে বিশ্বকাপে শুভমন গিলের (Shubman Gill) জায়গাও এখন অনিশ্চিত বলে মনে করা হচ্ছে। অনেকের ধারণা তাঁর জায়গায় আসতে পারেন তরুণ এই ব্যাটার।

গিল-জল্পনা

শুভমান গিলের প্রত্যাবর্তন অত্যন্ত কঠিন হতে চলেছে। পরিসংখ্যান বলছে, ভারতের হয়ে ১৪ টি টি-টোয়েন্টি ম্যাচে ২৫.৭৭ গড়ে এবং ১৪৭.৫৮ স্ট্রাইক রেটে ৩৩৫ রান করেছেন শুভমান গিল। এ ছাড়া আইপিএলের ৯১ ম্যাচে ১৩৪.০৭ স্ট্রাইক রেট ও ৩৭.৭ গড়ে ২৭৯০ রান করেছেন শুভমান গিল। আইপিএল ম্যাচে শুভমান গিল ৩ টি সেঞ্চুরি করেছেন এবং ১৮ বার পঞ্চাশ রানের মাইলফলক অতিক্রম করেছেন। আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম টি২০ ম্যাচে বিশেষ কিছু করে দেখাতে পারেননি। দ্বিতীয় ম্যাচে বাদ প্রথম একাদশ থেকে। তাঁর জায়গায় যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) সুযোগ পেয়েই কাজের কাজ করে দেখিয়েছেন। এখন অনেকের ধারণা, এই ফরম্যাটে গিলের জায়গায় প্রবল দাবিদার হয়ে উঠেছেন যশস্বী।

হার্দিক-জল্পনা

   

আফগানিস্তানের বিপক্ষে দুই ম্যাচে দুর্দান্ত ফিনিশিং ইনিংস খেলে ভারতকে জয় এনে দেন শিবম দুবে (Shivam Dube)। দুই ম্যাচে ভরসা যুগিয়েছেন দলকে। বল হাতে পেয়েছেন উইকেট। শিবমের এই অলরাউন্ডার পারফরম্যান্সের পর ভারতীয় ক্রিকেট বোর্ড (Board of Control for Cricket in India) হার্দিক পান্ডিয়ার জায়গায় তাঁকে দলে নিতে পারে, এমন আলোচনা তুঙ্গে উঠেছে। আফগানিস্তানের বিপক্ষে ‘প্লেয়ার অব দ্য ম্যাচ’ হওয়া শিবম দুবে এমন এক সময়ে দুর্দান্ত পারফর্ম করেছেন যখন হার্দিক পান্ডিয়া চোটের কারণে টিম ইন্ডিয়া থেকে বাইরে রয়েছেন।

rohit sharma on shivam dube and yashasvi

ভারতীয় দলের প্রধান অলরাউন্ডার এবং প্রথম পছন্দ হার্দিক পান্ডিয়া ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে চোট পেয়েছিলেন এবং এখনও পর্যন্ত ফিরে আসতে পারেননি। হার্দিক পান্ডিয়া ইনজুরিতে থাকায় ফাস্ট বোলিং অলরাউন্ডার হিসেবে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে সুযোগ পেয়েছেন শিবম দুবে। শিবম দুবে যদি আইপিএলে ভাল পারফর্ম করেন তবে তিনি হার্দিক পান্ডিয়ার বিকল্প হিসাবে আবির্ভূত হতে পারেন এবং টি-২০ বিশ্বকাপের জন্যও দাবিদার হয়ে উঠতে পারেন।

সম্পর্কিত খবর