শ্রেয়স, গিলকে হটিয়ে অভিষেক রিঙ্কুর! ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টের জন্য চূড়ান্ত হল ভারতীয় দল

বিশ্বকাপে হারের পর সাউথ আফ্রিকার বিরুদ্ধে রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বে টেস্ট সিরিজ খেলেছিল টিম ইন্ডিয়া (Team India)। দুই ম্যাচের এই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে পর্যুদস্ত হয় ভারতীয় দল। এক ইনিংস ও ৩২ রানে হেরেছিল রোহিত শর্মারা। এরপর দ্বিতীয় টেস্টে রাজকীয় কামব্যাক করে জয়লাভ করে ভারত। এরফলে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ এ ড্র হয়ে যায়। এবার নতুন বছরে ফের টেস্ট সিরিজ খেলতে নামছে ভারতীয় দল। এবার ভারতের সামনে ইংল্যান্ড (England)।

২৫ জানুয়ারি থেকে ভারতের (India) মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে শুরু হতে চলেছে ৫ ম্যাচের টেস্ট সিরিজ। আর এই সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য দলও ঘোষণা করেছে বিসিসিআই (Board of Control for Cricket in India)। বিশ্বকাপে নিজের বোলিংয়ের মাধ্যমে আগুন ঝরানো মহম্মদ শামি (Mohammed Shami) প্রথম দুই ম্যাচে মাঠের বাইরে থাকবে। জানা গিয়েছে যে, তিনি এখনও পুরোপুরি চোট মুক্ত হননি। তাই BCCI তাঁকে নিয়ে কোনও রিস্ক নিতে চাইছে না।

   

অন্যদিকে, অনেকেরই আশা যে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে রিঙ্কু সিংকে (Rinku Singh) টিম ইন্ডিয়ায় (India national cricket team) সুযোগ দেবে বিসিসিআই। কিছু ক্রিকেট বিশেষজ্ঞদের মতে অফ ফর্মে থাকা শুভমন গিল (Shubman Gill), শ্রেয়স আইয়ারকে (Shreyas Iyer) প্রথম দুই টেস্ট ম্যাচে সুযোগ দেওয়া হবে না। বলে দিই, রিঙ্কু সিংকে টেস্টে খেলানোর জন্য ইতিমধ্যে উদ্যোগ নিয়েছে BCCI। সাউথ আফ্রিকার বিরুদ্ধে রিঙ্কু না খেললেও, তাঁকে মাঠে দেখা গিয়েছে। এমনকি রিঙ্কুকে ইংল্যান্ড ল্যায়ন্সের বিরুদ্ধে ভারতীয় A দলে সুযোগ দেওয়া হয়েছে।

রিঙ্কু সিংয়ের কেরিয়ার

বলে দিই যে, রিঙ্কু উত্তর প্রদেশের হয়ে লাল বলের ক্রিকেট খেলেন। এই লাল বলের ক্রিকেটেও স্বমহিমায় বিরাজ করছেন KKR-র ব্যাটার। প্রথম শ্রেণির ক্রিকেটে ৪২টি ও লিস্ট ‘এ’তে ৫৭টি ম্যাচ খেলেছেন রিঙ্কু সিং। প্রথম শ্রেণিতে তাঁর সর্বোচ্চ রান অপরাজিত ১৬৩। একই সঙ্গে লিস্ট এ-তে ১০৪ রান তার সবচেয়ে বড় স্কোর। তাঁর ব্যাট থেকে ৮টি সেঞ্চুরিও দেখা গিয়েছে। একই সঙ্গে ৩৬টি হাফ সেঞ্চুরিও করতে সক্ষম হয়েছেন তিনি। এছাড়া আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেন রিঙ্কু। ২০২৩ সালের আইপিএলে শেষ পাঁচ বলে ৫টি ছক্কা হাঁকানোর পর কিংবদন্তি ক্রিকেটারদের কাছ থেকে বেশ প্রশংসা কুড়িয়েছিলেন।

jay shah rinku 1280

রিঙ্কু সিং এখন পর্যন্ত সাদা বলের ক্রিকেটে ১২ টি টি-টোয়েন্টি ও ২টি ওয়ানডে সহ মোট ১৪টি ম্যাচ খেলেছেন। টি-টোয়েন্টিতে ১৮০.৬৯ স্ট্রাইক রেটে ২৬২ রান করেছেন তিনি। হাফ সেঞ্চুরি সহ সর্বোচ্চ স্কোর ৬৮ রান। গত বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বেশ কিছু ম্যাচ জয়ী ইনিংস খেলেছিলেন রিঙ্কু। একই সঙ্গে ওয়ানডেতে ২ ম্যাচে ৫৫ রান করতে পেরেছেন তিনি।

সম্পর্কিত খবর