মেসি, রোনাল্ডো নয়! এই খেলোয়াড়ের মোট সম্পতির কাছে সবাই বাচ্চা! মালিক ২৪,৮৬৩ কোটির

খেলাধূলা করে যে গাড়ি ঘোড়া চড়ে সে… খেলার জগৎ বিশাল। সাধারণ কোনো চাকরি করার থেকে এখন খেলাধুলায় কেরিয়ার গ্রোথ হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। যারা নিজেদের সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যেতে পারেন তাঁরা হয়ে ওঠেন সবথেকে বেশি উপার্জনকারী ব্যক্তিদের মধ্যে অন্যতম। ভারতে (India) ক্রিকেট (Cricket) খুব জনপ্রিয়। শুধুমাত্র ভারতীয় ক্রিকেট বোর্ডের (Board of Control for Cricket in India) কাছে এখন রয়েছে টাকার খনি। কিন্তু আন্তর্জাতিক ক্রীড়া ক্ষেত্রের নিরিখে ক্রিকেটের থেকে কয়েক গুণ বেশি ধনী স্পোর্টস রয়েছে অন্যান্য আরও খেলায়। যেমন ফুটবল। ফুটবল খেলা হয় বিশ্ব জুড়ে। লিওনেল মেসি (Lionel Messi), ক্রিশ্চিয়ানো রোনালদোর (Cristiano Ronaldo) মতো মহাতারকার কেরিয়ার জুড়ে ঠিক কতো উপার্জন করেছেন সেটা সাধারণ মানুষের ধারণার বাইরে। শুনলে অবাক হবেন, মেসি কিংবা রোনালদোর থেকেও বেশি অর্থ উপার্জন করেছেন এমন একাধিক ক্রীড়াবিদ রয়েছেন। তাঁদের ব্যাংক ব্যালেন্সের কাছে ফুটবলের এই দুই মহাতারকা নেহাত শিশু। সবথেকে বেশি অর্থবান ক্রীড়া ব্যক্তিত্ব তাহলে কে? সেটা জানানোর জন্যই এই প্রতিবেদন।

• বিশ্বকাপ ও সপ্তম ভ্যালন ডি’অর জয়ী আর্জেন্টিনার তারকা ফুটবলার লিওনেল মেসি, প্রাক্তন এফ ওয়ান রেসার মাইকেল শুমাখার (Michael Schumacher) ও কিংবদন্তি টেনিস তারকা রজার ফেদেরার (Roger Federer) যৌথভাবে উপার্জন করেছেন প্রায় ১.১ বিলিয়ন মার্কিন ডলার।

   

• পর্তুগালের তারকা ক্রিস্টিয়ানো রোনালদো, আমেরিকার কিংবদন্তি বক্সার ফ্লয়েড মেওয়েদার এবং বাস্কেটবল খেলোয়াড় লেব্রন জেমস যৌথভাবে সমান অর্থ উপার্জন করেছেন। তাঁদের সবার কেরিয়ার আয় প্রায় ১.২ বিলিয়ন ডলার।

• ৮১ বছর বয়সী আমেরিকান গলফার জ্যাক নিক্লাউস এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। তাঁর কেরিয়ারে আয় প্রায় ১.৪ বিলিয়ন ডলার।

• প্রাক্তন মার্কিন গলফার আর্নল্ড পামার প্রায় ১.৫ বিলিয়ন ডলার নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন। পামার ২৫ সেপ্টেম্বর, ২০১৬ সালে প্রয়াত হন।

• মার্কিন কিংবদন্তি টাইগার উডস প্রায় ২.১ বিলিয়ন ডলার নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন। উডস বহু বছর ধরে সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া ক্রীড়া তারকাদের মধ্যে একজন।

tiger woods

• তালিকার শীর্ষে রয়েছেন মার্কিন বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডান। তাঁর কেরিয়ার জুড়ে আয় প্রায় ২.৬ বিলিয়ন ডলার।

সম্পর্কিত খবর