কার্গিল যুদ্ধে লড়েছেন বাবা, ব্যাট কিনতে গলার হার বিক্রি করেন মা! সংগ্রামে ভরা ধ্রুবের জীবন

আগামী ২৫ জানুয়ারি থেকে ইংল্যান্ডের (England) বিপক্ষে শুরু হতে চলা টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (Board of Control for Cricket in India)। এই স্কোয়াডে সুযোগ পেয়েছেন তরুণ ক্রিকেটার ধ্রুব জুরেল (Dhruv Jurel)। ঘরোয়া ক্রিকেটে ধ্রুবের রেকর্ড ভালো। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (Indian Premier League) রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals) হয়ে খেলেন তিনি। ২৩ বছর বয়সী এই ক্রিকেটার উত্তরপ্রদেশ ও রেস্ট অফ ইন্ডিয়ার হয়েও খেলেছেন। জানা যায়, ধ্রুবের বাবা কাজ করেছেন ভারতীয় সেনায় (Indian Army)। ছেলেকেও সেনায় যুক্ত করতে চেয়েছিলেন। ধ্রুব জুরেল হয়েছেন ক্রিকেটার।

BCCI ঘোষণা করে ধ্রুব জুরেলের নাম

শুক্রবার রাতে ভারতীয় ক্রিকেট বোর্ড BCCI এর পক্ষ থেকে টিক ইন্ডিয়ার স্কোয়াড ঘোষণা করা হয়। স্কোয়াড থেকে অনেক বড় খেলোয়াড়ের নাম বাদ দেওয়া হয়েছে। কিন্তু একটি নাম সবাইকে অবাক করে দিয়েছে। তাঁর নাম ছিল ধ্রুব জুরেল। ধ্রুব ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফর্ম করেছেন। এ কারণে ঘরের মাঠে আয়োজিত সিরিজের স্কোয়াডে সুযোগ পেয়েছেন তিনি। ইশান কিষাণকে বাদ দিয়েছে টিম ইন্ডিয়া। সেই সঙ্গে জায়গা করে নিতে পারেননি ফাস্ট বোলার মহম্মদ শামিও।

dhruv jurel story

   

সর্বভারতীয় সংবাদ মাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, ধ্রুবের বাবা সিং জুরেল সেনাবাহিনীতে ছিলেন। কার্গিল যুদ্ধের সময়কালে ছিলেন ভারতীয় সেনাবাহিনীতে। ধ্রুবের বাবা চেয়েছিলেন তাঁর ছেলে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে যোগ দিন এবং সৈনিক হয়ে দেশের সেবা করুন। কিন্তু ধ্রুব ক্রিকেটকেই বেছে নিয়েছিলেন। ধ্রুবের সিদ্ধান্তে তাঁর বাড়ির কারও কোনও আপত্তি ছিল না। ধ্রুবের বাবা নেম সিং জুরেল, বলছেন যে এটি একটি ভিন্ন ক্ষেত্র। সেখানে থেকেও দেশের সেবা করা যায়।

dhruv jurel career

ধ্রুব প্রথম শ্রেণীর ক্রিকেটে ১৯ ইনিংসে করেছেন ৭৯০ রান। এ সময় তিনি একটি সেঞ্চুরি ও পাঁচটি হাফ সেঞ্চুরি করেছেন। ১০টি লিস্ট এ ম্যাচ খেলেছেন তিনি। এতে ২টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। ধ্রুব ছোটো থেকেই ক্রিকেট পাগল ছিলেন। ১৪ বছর বয়সেই সে বাবার কাছে ব্যাট কিনে দেওয়ার আবদার করেন। কিন্তু তাঁর বাবা না করায় সে বাড়ি ছেড়ে চলে যাওয়ার পর্যন্ত হুমকি দেয়। এরপর ধ্রুবের মা নিজের সোনার হার বিক্রি করে ছেলের স্বপ্ন পূরণ করেন।

dhruv jurel

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্টের জন্য ভারতীয় দল:

রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল ( উইকেটরক্ষক), কেএস ভরত (উইকেটরক্ষক), ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, জসপ্রীত বুমরাহ, আভেশ খান।

সম্পর্কিত খবর