‘আমি ভগবান রাম, হনুমানের ভক্ত’! ‘রাম সিয়া রাম’ গান নিয়ে মুখ খুললেন কেশব মহারাজ

যখনই দক্ষিণ আফ্রিকার (South Africa) স্পিনার কেশব মহারাজ (Keshav Maharaj) ঘরের মাঠে ব্যাট করতে আসেন বা বোলিং করার সময় উইকেট নেন, তখনই স্টেডিয়ামে বাজতে শুরু করে ‘রাম সিয়া রাম’ গানটি। ভারতের (India) দক্ষিণ আফ্রিকা সফরের সময় এটি বেশ কয়েকবার দেখা গেছে। ওয়ানডে সিরিজ চলাকালীন কেএল রাহুল (KL Rahul) একবার কেশব মহারাজকে এই বিষয়ে প্রশ্ন করেছিলেন। কেএল জিজ্ঞেস করেছিল যে কেশব ভাই, ‘আপনি যখনই আসেন, তখনই রাম সিয়া রামের গান বাজায়?’ এতে ‘হ্যাঁ’ বলে জবাব দেন এই তারকা স্পিনার।

কেশব মহারাজ মাঠে নামার পর রিয়াকশন দেন বিরাট কোহলি

টেস্ট সিরিজের সময় একটি মজার ঘটনাও উঠে আসে। কেপটাউন টেস্টে যখন কেশব মহারাজ ব্যাট করতে আসেন এবং সেই গান স্টেডিয়ামে প্রতিধ্বনিত হতে শুরু করে, তখন বিরাট কোহলি (Virat Kohli) কেশব মহারাজের দিকে হাত জোড় করে ধনুক দিয়ে তীর ছোঁড়ার ভঙ্গি করতে শুরু করেছিলেন। সোশ্যাল মিডিয়ায় বিরাটের এই ভিডিও ভাইরাল হয়ে যায়।

রাম সিয়া রাম গান নিয়ে মুখ খোলেন কেশব মহারাজ

   

এবার যখন কেশব মহারাজকে রাম সিয়া রাম গানের সাথে তার সংযোগ সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল, তখন তিনি খুব সংক্ষিপ্ত উত্তর দিয়ে বিষয়টি স্পষ্ট করেছেন। তিনি বলেন, ‘এটা আমার প্রবেশের গান। আমি ভগবান রাম এবং হনুমানের ভক্ত, তাই আমি মনে করি এটি আমার সাথে পুরোপুরি মানানসই।

‘আমিই বলি গান বাজাতে’

“মাঝে মাঝে আমি নিজে এগিয়ে যাই এবং বলি এই গানটি বাজান। আমার কাছে ভগবানই সবচেয়ে বড় আশীর্বাদ। তিনি আমাকে পথ দেখান, সুযোগ দেন। সুতরাং আমি অন্তত এটাই করতে পারি। ধর্ম ও সংস্কৃতিকে সম্মান করা জরুরি। ব্যাকগ্রাউন্ডে ‘রাম সিয়া রাম’ বাজানো শুনতে আমার ভালো লাগে।”

keshav maharaj in mandir

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি স্পিনারদের মধ্যে নিজের জায়গা করে নিয়েছেন কেশব মহারাজ। কেশব মহারাজ টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশ করেছিলেন। ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলেন তিনি। এখন পর্যন্ত ৫০ টি টেস্ট ম্যাচ খেলেছেন তিনি। ৩২ এর বোলিং গড় নিয়ে ১৫৮ টি উইকেট নিয়েছেন। দক্ষিণ আফ্রিকার একজন স্পিনারের জন্য এটি একটি ভালো পরিসংখ্যান। কারণ দক্ষিণ আফ্রিকার পিচগুলি কখনই স্পিনারদের খুব বেশি সাহায্য করেনি। ওডিআই ক্রিকেটে ৫৫ টি উইকেটও নিয়েছেন মহারাজ। টি-টোয়েন্টিতে খুব কমই দেখা গেছে তাঁকে। টি-টোয়েন্টিতে ২৭ ম্যাচে ২৪ উইকেট নিয়েছেন তিনি।

সম্পর্কিত খবর