পারেননি শামি, জাহির! প্রথম ভারতীয় বোলার হিসেবে এই ইতিহাস গড়লেন জসপ্রীত বুমরাহ

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (Board of Control for Cricket in India) বার্ষিক পুরস্কারে দেখা গেছে অনেক খেলোয়াড়কেই। এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আন্তর্জাতিক ক্রিকেটার থেকে শুরু করে ঘরোয়া ক্রিকেটের খেলোয়াড়দের সম্মানিত করা হয়। টিম ইন্ডিয়ার ফাস্ট বোলার জসপ্রীত বুমরাহও (Jasprit Bumrah) পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত তারকাদের মধ্যে ছিলেন একজন। ক্রিকেট মাঠে বহু রেকর্ড গড়া জসপ্রীত বুমরাহও BCCI অ্যাওয়ার্ডে বড় রেকর্ড গড়েছেন।

২০১৯ সালে প্রথমবার আয়োজিত হয়েছিল বিসিসিআই অ্যাওয়ার্ডস। এরপর এই নিয়ে দ্বিতীয়বার আয়োজিত হল বিসিসিআই অ্যাওয়ার্ডস। ২০২১-২২ বর্ষে বিসিসিআইয়ের বর্ষসেরা আন্তর্জাতিক ক্রিকেট নির্বাচিত হয়েছেন জসপ্রীত বুমরাহ। এই নিয়ে দ্বিতীয়বার বিসিসিআই ইন্টারন্যাশনাল ক্রিকেট অফ দ্য ইয়ার অ্যাওয়ার্ড জিতলেন তিনি। এর আগে ২০১৮-১৯ বর্ষের সেরা পারফরম্যান্সের জন্য তাঁকে এই পুরস্কার দেওয়া হয়েছিল। প্রথম ভারতীয় ফাস্ট বোলার হিসেবে দ্বিতীয়বারের মতো এই পুরস্কার জিতলেন জসপ্রীত বুমরাহ।

   

টিম ইন্ডিয়ার হয়ে এখনও পর্যন্ত ৩২ টি টেস্ট, ৮৯ টি ওয়ানডে ও ৬২ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন জসপ্রীত বুমরাহ। টেস্টে তাঁর নামের পাশে রয়েছে ১৪০ টি উইকেট। ওয়ানডেতে ১৪৯ টি উইকেট নিয়েছেন তিনি। একই সঙ্গে টি-টোয়েন্টিতে তাঁর নামে রয়েছে ৭৪ টি উইকেট। এই মুহূর্তে ভারতীয় দলের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড় তিনি।

বিসিসিআই ইন্টারন্যাশনাল ক্রিকেট অফ দ্য ইয়ার অ্যাওয়ার্ড বিজয়ী ক্রিকেটারদের লিস্ট:

২০০৬-০৭: শচীন তেন্ডুলকার
২০০৭-০৮: বীরেন্দ্র শেহবাগ
২০০৮-০৯: গৌতম গম্ভীর
২০০৯-১০: শচীন তেন্ডুলকার
২০১০-১১: রাহুল দ্রাবিড়
২০১১-১২: বিরাট কোহলি
২০১২-১৩: রবিচন্দ্রন অশ্বিন
২০১৩-১৪: ভুবনেশ্বর কুমার
২০১৪-১৫ : বিরাট কোহলি
২০১৫-১৬ : বিরাট কোহলি
২০১৬-১৭ : বিরাট কোহলি
২০১৭-১৮: বিরাট কোহলি
২০১৮-১৯: জসপ্রীত বুমরাহ
২০১৯-২০: মহম্মদ শামি
২০২০-২১: রবিচন্দ্রন অশ্বিন
২০২১-২২: জসপ্রীত বুমরাহ
২০২২-২৩: শুভমান গিল

সম্পর্কিত খবর