দেখতেই পারেনি বল! আগুনে বোলিংয়ে উইকেট ভাঙলেন বুমরাহ, তৈরি করলেন নয়া ইতিহাস

বিশাখাপত্তনামে ইংল্যান্ডের (England cricket team) বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলতে নেমেছে টিম ইন্ডিয়া (India national cricket team)। প্রথম ম্যাচের হার ভুলিয়ে একেবারে নতুন করে শুরু করেছেন রোহিত শর্মা (Rohit Sharma)। প্রথম ইনিংসের যশস্বী জয়সওয়ালের (Yashasvi Jaiswal) অনবদ্য ব্যাটিংয়ের সামনে মাথা নোয়াতে বাধ্য হন ইংরেজরা। ২৯০ বলে ২০৯ রানের ইনিংস খেলেন যশস্বী। পাশাপাশি নিজের কেরিয়ারের প্রথম দ্বিশতরানও করে ফেলেন তিনি। যশস্বীর ঝোড়ো ব্যাটিংয়ের সুবাদে প্রথম ইনিংসে ৩৯৬ রান করে ভারত।

এরপর বল করতে নেমে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ঘাতক পারফরম্যান্স করেন ভারতের ফাস্ট বোলার জাসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah)। শনিবার বিশাখাপত্তনমের মাঠে ৬ উইকেট নেন তিনি। বুমরাহ জো রুট (৫), অলি পোপ (২৩), জনি বেয়ারস্টো (২৫), টম হার্টলি (১২১), জেমস অ্যান্ডারসন (৬) এবং অধিনায়ক বেন স্টোকস (৪৭) এর মতো খেলোয়াড়দের আউট করেছেন। ৫৪ বলের ইনিংসে স্টোকস মারেন ৫টি চার ও একটি ছক্কা। নিজের ফিফটির দিকে এগিয়ে যাওয়া স্টোকসকে যখন বুমরাহ ক্লিন বোল্ড করেন, তখন হতবাক হয়ে যান ব্রিটিশ অধিনায়ক। তার প্রতিক্রিয়া দেখার মতো ছিল।

   

৫০তম ওভারের দ্বিতীয় বলে স্টোকসকে (Ben Stokes) প্যাভিলিয়নে ফেরান বুমরাহ। রাউন্ড দ্য উইকেট থেকে অফ স্টাম্প পর্যন্ত লেংথ বলে নিজেকে হারিয়ে ফেলেন স্টোকস। বলে বাউন্স কম ছিল, যার কারণে স্টোকস ঠিকমতো বুঝেই উঠতে পারেননি। তিনি ব্যাট চালিয়েছিলেন ঠিকই, কিন্তু ততক্ষণে বলটি অফ স্টাম্প উপড়ে ফেলেছিল। আউট হওয়ার পর স্টোকস এমন প্রতিক্রিয়া দেখিয়েছিলেন, এটা তার দোষই নয়! পিচে ত্রুটি রয়েছে। স্টোকসের প্রতিক্রিয়া বর্তমানে খুব ভাইরাল হচ্ছে। অনেকে লিখেছেন, বুমরাহ যখন সামনে থাকে, তখন ব্যাটসম্যানের খুব একটা কিছু করার থাকে না।

বুমরাহ স্টোকসকে প্যাভিলিয়নে পাঠানোর সঙ্গে সঙ্গে টেস্টে ১৫০ উইকেট পূর্ণ করেন। তিনি ভারতীয় বোলার হিসেবে সবচেয়ে দ্রুততম ১৫০ উইকেট (বলের নিরিখে) নিয়েছেন। ৬৭৮১ বলে তিনি এটি করেন। তার পরে রয়েছেন উমেশ যাদব (৭৬৬১), মহম্মদ শামি (৭৭৫৫), কপিল দেব (৮৩৭৮) এবং আর অশ্বিন (৮৩৮০)। বিশাখাপত্তনম টেস্টের কথা বললে, ভারতের ৩৯৬ রানের জবাবে ইংল্যান্ডের প্রথম ইনিংস ২৫৩ রানে গুটিয়ে যায়। ভারত ১৪৩ রানের শক্তিশালী লিড পাওয়ার পর দ্বিতীয় ইনিংসে ২৮ রান করেছে।

সম্পর্কিত খবর