BCCI-কে জবাব! টিম ইন্ডিয়া থেকে বাদ পড়ে চরম সিদ্ধান্ত ঈশান কিষাণের

ভারতের বিস্ফোরক ব্যাটসম্যান ঈশান কিষাণ (Ishan Kishan) আচমকাই যেন ক্রিকেট মাঠ থেকে অনেক দূরে সরে গিয়েছিলেন। আইসিসি ওয়ার্ল্ড ২০২৩-এর মতো বড় টুর্নামেন্টেও খেলানো হয়েছিল এই ব্যাটসম্যানকে। এছাড়াও জাতীয় দলের সঙ্গে ধারাবাহিকভাবে সফর করেছেন । ঈশান কোনওভাবে দলে নিজের জায়গা পাকা করেছিলেন, কিন্তু ঈশানের একটি সিদ্ধান্ত তাঁর কেরিয়ারকে প্রায় খাদের কিনারায় ঠেলে দিয়েছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচের জন্য দল থেকে নাম প্রত্যাহার করে নিতে হয়েছে ঈশানকে। এখন আবার দলে জায়গা করে নিতে ব্যর্থ হচ্ছেন এই ব্যাটসম্যান। এক্ষেত্রে বড় পদক্ষেপ নিয়েছেন ঈশান কিষাণ।

দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার আগে ঈশান কিষাণ জানিয়েছিলেন, দীর্ঘদিন ধরেই দলের সঙ্গে যুক্ত রয়েছেন তিনি, সেক্ষেত্রে মানসিকভাবে ক্লান্ত বোধ করছেন। এখন ঈশানের একটু বিশ্রাম দরকার। তিনি বিসিসিআইকে (Board of Control for Cricket in India) অনুরোধ করেছিলেন যাতে তাঁকে দক্ষিণ আফ্রিকা সফরে না পাঠানো হয়। এমন পরিস্থিতিতে BCCI ঈশানের সিদ্ধান্ত মেনে নিলেও ঈশান নিশ্চয়ই ভাবেননি এর পরে দলে নিজের জায়গা তৈরি করার জন্য তাঁকে এত পরিশ্রম করতে হবে। দক্ষিণ আফ্রিকা সফরের পর আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেললেও এই সিরিজে সুযোগ পাননি ঈশান।

   

এর পরে, ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দুটি ম্যাচের জন্য ভারতীয় দলের স্কোয়াড প্রকাশ করা হয়েছিল, তবে ঈশান এই সিরিজেও দলে নিজের জায়গা তৈরি করতে ব্যর্থ হন। এই সময় রাহুল দ্রাবিড়কে প্রশ্ন করা হয়, কবে তিনি ঈশান কিষাণকে দলে ফিরিয়ে আনবেন? এ বিষয়ে ভারতীয় দলের কোচ বলেছিলেন, দলে নিজের জায়গা পাকা করতে ঈশান ঘরোয়া ক্রিকেটে খেলে অনুশীলন করুক, ভালো পারফরম্যান্স করার পরেই ফিরবেন ওই ব্যাটসম্যান। কোচ পরিষ্কার জানিয়ে দিয়েছেন, ঘরোয়া ক্রিকেটে ভালো পারফর্ম করলে দলে জায়গা পাবেন ঈশান।

ভারতীয় কোচের পরামর্শ সত্ত্বেও ঘরোয়া ক্রিকেট না খেলে ছুটি উপভোগ করতে থাকেন ঈশান কিষাণ। তা নিয়ে সোশ্যাল মিডিয়াতেও চলছে তুমুল আলোচনা, তারপরও কেন তাঁকে দলে ফেরানো হচ্ছে না, এই প্রশ্ন রয়েছে? এমন পরিস্থিতিতে ঈশানের দলে ফেরার মাত্র একটি সুযোগ। ঈশান দলে জায়গা করে নিতে ব্যর্থ হওয়ার পর তিনি অনুশীলন শুরু করেন। বরোদার রিলায়েন্স স্টেডিয়ামে ভারতের দুই অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ও ক্রুনাল পান্ডিয়ার সঙ্গে অনুশীলন শুরু করেছেন ঈশান কিষাণ।

ishan kishan

পাঁচ ম্যাচ সিরিজের দুই ম্যাচ খেলেছে ইংল্যান্ড। সিরিজের এখনও ৩টি ম্যাচ বাকি। শেষ ৩ ম্যাচে ঈশান কিষাণ ফেরেন কি না, সেটাই দেখার। ৯ ফেব্রুয়ারি থেকে ঝাড়খণ্ড ও হরিয়ানার মধ্যে রঞ্জি ট্রফি হওয়ার কথা থাকলেও রঞ্জির মেজাজে নেই ঈশান কিষাণ। এমন পরিস্থিতিতে ঈশানের ফেরা নিয়ে এখনও সাসপেন্স থেকেই যায়।

সম্পর্কিত খবর