পারেননি বাবর, কোহলি! করে দেখালেন পল! গড়লেন T20 ক্রিকেটে নয়া ইতিহাস

আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে হল প্রথম এমন রেকর্ড। রেকর্ড গড়ার মাস্টার দুই ভারতীয় ব্যাটার বিরাট কোহলি ও রোহিত শর্মাও এতদিনের কেরিয়ারে এই রেকর্ড গড়তে পারেননি। আন্তর্জাতিক কুড়ি বিশের ম্যাচে এই প্রথম কোনও ব্যাটার এতো চার মারতে পারলেন।

আফগানিস্তান ও আয়ারল্যান্ডের মধ্যে খেলা হচ্ছে T20 সিরিজ। প্রথম ম্যাচে হেরেছে আফগানিস্তান। টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নিয়েছিলেন আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান। পরে তাঁর এই সিদ্ধান্ত ভুল প্রমাণিত হয়েছে। কারণ দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তাসের ঘরের মতো ভেঙে পরে আফগান ব্যাটিং লাইনআপ। সহজে জয়লাভ করেছে আয়ারল্যান্ড।

   

প্রথম টি-টোয়েন্টিতে আফগানিস্তানকে ৩৮ রানে হারিয়েছে আয়ারল্যান্ড। প্রথমে ব্যাট করতে নেমে আয়ারল্যান্ড স্কোরবোর্ডে তুলেছিল ১৪৯ রান। জবাবে ১১১ রানে অলআউট হয় আফগান ক্রিকেট দল। এই ম্যাচেই আয়ারল্যান্ডের এক ব্যাটার গড়েছেন সর্বকালীন এক রেকর্ড।

রেকর্ড গড়া আইরিশ আর কেউ নন তিনি পল স্টার্লিং। পল স্টার্লিং আয়ারল্যান্ডের অধিনায়ক। আফগানিস্তানের বিরুদ্ধে এই ম্যাচে শুরুটা দারুণ করেছিলেন তিনি। ব্যাট থেকে এসেছে বাউন্ডারি, সেই সঙ্গে ছুঁয়েছেন মাইল ফলক। ২৭ বলে ২টি বাউন্ডারি ও ১ টি ওভার বাউন্ডারির সাহায্যে ২৫ রান করেছেন আয়ারল্যান্ডের অধিনায়ক। সেই সঙ্গে পল টি-টোয়েন্টি ক্রিকেটে ৪০০ টি বাউন্ডারি মারার মাইল ফলক স্পর্শ করেছেন তিনি।

টি-টোয়েন্টিতে এই প্রথম কোনো খেলোয়াড় ৪০০টি চার মারার নজির গড়তে পেরেছেন। পল স্টার্লিংয়ের আগে বিশ্বের কোনও ব্যাটারই এই সংখ্যক বাউন্ডারি মারতে পারেননি টি২০ ক্রিকেট ফরম্যাটে। টি২০ ক্রিকেটে সব থেকে বেশি চার মারার ব্যাপারে দুই নম্বরে রয়েছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক বাবর আজম। টি-টোয়েন্টি ক্রিকেটে ৩৯৫টি চার মেরেছেন বাবর। তৃতীয় স্থানে থাকা বিরাট কোহলি ও চতুর্থ স্থানে থাকা রোহিত শর্মা মেরেছেন যথাক্রমে ৩৬১টি ও ৩৫৯টি বাউন্ডারি।

ছোটোবেলা থেকে খেলাধুলোর প্রতি ভালোবাসা। এখন পেশা। বিভিন্ন প্রতিষ্ঠানে লিখছে বিগত কয়েক বছর ধরে।

সম্পর্কিত খবর