৩ মামলায় সাজাপ্রাপ্ত! বাংলাদেশের তারকা অলরাউন্ডারকে ২ বছরের জন্য নিষিদ্ধ করল ICC

বাংলাদেশের (Bangladesh national cricket team) এক তারকা ক্রিকেটারকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (International Cricket Council)। দেশের হয়ে ১০০টিরও বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এই খেলোয়াড়। ২০২৩ সালের সেপ্টেম্বরে এই ক্রিকেটারের বিরুদ্ধে অভিযোগ এনেছিল ICC। এখন এই অলরাউন্ডারের বিরুদ্ধে তিনটি অভিযোগ প্রমাণিত হয়েছে। যার প্রেক্ষিতে আইসিসি তাকে ২ বছরের জন্য নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ২০২৫ সালের ৭ এপ্রিল পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

এই ক্রিকেটার আর কেউ নিন, বাংলাদেশের অলরাউন্ডার নাসির হুসেন (Nasir Hossain)। তিনি নিজে এই সমস্ত অভিযোগ স্বীকার করেছেন। তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ অনুযায়ী, এক অজ্ঞাত পরিচয় ব্যক্তি তাঁকে উপহার দিয়েছিলেন। এ জন্য নাকি তার কাছ থেকে বিশেষ দাবি জানানো হয়েছিল। নাসির এ বিষয়ে বোর্ড বা দুর্নীতি দমন কর্মকর্তাকে অবহিত করেননি বলে অভিযোগ। এরপর যখন তদন্ত করা হয়, তখন তিনি কর্তৃপক্ষকে তদন্তে প্রয়োজনীয় সাহায্য করেননি বলেও অভিযোগ। এ কারণেই তাঁকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

   

nasir

নাসির হোসেনের বিরুদ্ধে ৩ টি ভিন্ন অভিযোগ নিয়ে আসা হয়েছে:

আর্টিকেল ২.৪.৩: নাসিরকে আইফোন ১২ এর মাধ্যমে ৭৫০ মার্কিন ডলারেরও বেশি উপহার দেওয়া হয়েছিল। তিনি দুর্নীতি দমন কর্মকর্তাকে এ ব্যাপারে অবগতি করেননি।

অনুচ্ছেদ ২.৪.৪: নাসির কোনো অজ্ঞাত ব্যক্তির সঙ্গে যোগাযোগ করার বিষয়ে দুর্নীতি দমন কর্মকর্তাকে অবহিত করেননি। তিনি দুর্নীতি-সম্পর্কিত ক্রিয়াকলাপের আমন্ত্রণ গ্রহণ এবং এটি অফিসারকে না জানানো অভিযোগে দোষী সাব্যস্ত হন।

আর্টিকেল ২.৪.৬: দুর্নীতি দমন কর্মকর্তা যখন বিষয়টি তদন্ত করছিলেন, তখন নাসির তাঁর সঙ্গে ছিলেন না বলে অভিযোগ। একই সঙ্গে এ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যও দিতে তিনি ব্যর্থ হন।

নাসির হোসেন বাংলাদেশের হয়ে ১৯টি টেস্ট ম্যাচ খেলে ৮ উইকেট ও ১০৪৪ রান করেছেন। টেস্টে ১টি সেঞ্চুরি ও ৬টি হাফ সেঞ্চুরি রয়েছে তাঁর নামে। ওয়ানডেতে নাসির হোসেন ৬৫ ম্যাচ খেলে ২৪ উইকেট নিয়েছেন এবং ১ সেঞ্চুরি ও ৬ হাফ সেঞ্চুরি সহ ১২৮১ রান করেছেন। ৩১ টি টি-টোয়েন্টি ম্যাচে ৩৭১ রান ও ৭ উইকেট নিয়েছেন তিনি।

সম্পর্কিত খবর