ধারে কাছে নেই কোনও দল, এই দিক থেকে একাই রাজত্ব করছে টিম ইন্ডিয়া! জানাল ICC

ওয়ানডে ক্রম তালিকার পাশাপাশি টি-টোয়েন্টি ও টেস্ট ক্রম তালিকাতেও পরিবর্তন করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (International Cricket Council)। এর মধ্যে প্রায় দেড় মাস ধরে চলেছিল আইসিসি ওডিআই বিশ্বকাপ (Cricket World Cup)। তাই টেস্ট ও টি-টোয়েন্টি নিয়ে তেমন আলোচনা বা মনোযোগ ছিল না ক্রিকেট প্রেমীদের। ওডিআই বিশ্বকাপ শেষ হওয়ার পরে ভারতীয় দল (India national cricket team) অস্ট্রেলিয়ার (Australia) বিপক্ষে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে ও সিরিজে ৪-১ ব্যবধানে জিতেছে টিম ইন্ডিয়া।

team india

   

এখন ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে তিনটি টি-টোয়েন্টি সিরিজ খেলা হবে। এই সিরিজ শুরু হবে আগামী ১০ ডিসেম্বর থেকে। তার আগে কুড়ি বিশের ফরম্যাটে ভারতের মনোবল তুঙ্গে রয়েছে। ICC-র আপডেট করা টি টোয়েন্টি ক্রম তালিকা অনুযায়ী ভারত ক্রিকেটের এই ফরম্যাটে অন্য সব দলকে পিছনে ফেলে শীর্ষ স্থান দখল করে রয়েছে। পাশাপাশি ভারত আরও একটি কীর্তি করেছে, যা বিশ্বের অন্য কোনও দলই করতে পারেনি।

আইসিসি টি-টোয়েন্টি ক্রম তালিকার শীর্ষে রয়েছে ভারতীয় দল। ভারতীয় দলের সর্বোচ্চ রেটিং ২৬৫, ইংল্যান্ড ২৫৯ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। নিউজিল্যান্ডের রেটিং ২৫৫ এবং দলটি তিন নম্বরে নিজেদের জায়গা ধরে রেখেছে। ওয়ানডে র ক্রম তালিকাতেও এক নম্বরে রয়েছে টিম ইন্ডিয়া। সেখানে ভারতীয় দলে রেটিং ১২১, দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া দল, তাদের রেটিং ১১৭। তৃতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড, যার রেটিং ১১০। অর্থাৎ, টিম ইন্ডিয়া ক্রিকেটের দুই ফরম্যাটেই সব দলের থেকে এগিয়ে রয়েছে।

টেস্টের ক্ষেত্রে ভারত ও অস্ট্রেলিয়ার রেটিং সমান সমান। কিন্তু এর পরেও আইসিসি ভারতীয় দলকে এক নম্বরে রেখেছে। ভারতের রেটিং ১১৮ এবং অস্ট্রেলিয়া একই রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। ১১৫ রেটিং পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে ইংল্যান্ডের ক্রিকেট দল। তবে ২০২৩ সালের ৩১ জুলাইয়ের পর টেস্ট ক্রম তালিকায় আপডেট করা হয়নি।

india sa

ওয়ানডে ক্রম তালিকা সর্বশেষ আপডেট করা হয়েছিল ২২ নভেম্বর। টি-টোয়েন্টি পয়েন্ট টেবিলের সর্বশেষ আপডেট হয়েছিল গত ৩ নভেম্বর। কিন্তু এরই মধ্যে টিম ইন্ডিয়া বিশ্বের একমাত্র দল, যা কোনো একটি ফরম্যাটেই শীর্ষে নয়, তিনটি ফরম্যাটেই পয়লা নম্বর স্থানে রয়েছে। বাকি কোনো দলই ক্রিকেটের সব ফরম্যাটে শীর্ষ স্থান ধরে রেখে এই সম্মান অর্জন করতে পারেনি।

সম্পর্কিত খবর