কী বিশ্রী টাইমিং! T20 বিশ্বকাপে টিম ইন্ডিয়ার খেলা শুরু হবে এই সময়ে, ঘুমিয়ে পড়বেন না তো?

২০২৪ সালে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC Men’s T20 World Cup) জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন বিশ্বের কোটি কোটি ক্রিকেটপ্রেমী। T20 বিশ্বকাপের সময় সূচি ঘোষণা করল আইসিসি (International Cricket Council)। আগামী ১ জুন থেকে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে শুরু হবে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী ৯ জুন নিউইয়র্কে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের মধ্যকার বড় ম্যাচ অনুষ্ঠিত হবে। নতুন ফরম্যাটে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। মোট ২০টি দলকে চারটি গ্রুপে ভাগ করা হয়েছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলা হবে ১ জুন থেকে ১৮ জুন পর্যন্ত। প্রথম ম্যাচে মুখোমুখি হবে যুক্তরাষ্ট্র ও কানাডা। সুপার এইট পর্বের ম্যাচগুলো হবে ১৯ জুন থেকে ২৪ জুন পর্যন্ত। তবে ম্যাচের সময় নিয়ে প্রশ্ন উঠেছে। ভারতের ম্যাচ যে সময় শুরু হতে পারে সেটা নিয়ে অনেকের মনে প্রশ্ন রয়েছে।

   

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ৫৫টি ম্যাচ খেলা হবে। ২০২৪ সালের ১ জুন প্রথম ম্যাচে মুখোমুখি হবে যুক্তরাষ্ট্র ও কানাডা। ৫ জুন নিউ ইয়র্কে আয়ারল্যান্ডের বিরুদ্ধে অভিযান শুরু করবে ভারত। এরপর ৯ জুন একই মাঠে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে হবে ভারত বনাম পাকিস্তান ম্যাচ। ১২ জুন নিউ ইয়র্কে আমেরিকার মুখোমুখি হবে টিম ইন্ডিয়া। ১৫ জুন ফ্লোরিডায় কানাডার বিরুদ্ধে গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলবে ভারত।

সবগুলো ম্যাচই শুরু হবে ভারতীয় সময় রাত সাড়ে আটটায়। গ্রুপ এ-তে রয়েছে ভারত। ভারত ছাড়াও এই গ্রুপে রয়েছে পাকিস্তান, যুক্তরাষ্ট্র, কানাডা ও আয়ারল্যান্ড। ‘বি’ গ্রুপে রয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান। ‘সি’ গ্রুপে রয়েছে নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউগিনি। ‘ডি’ গ্রুপে রয়েছে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেদারল্যান্ডস ও নেপাল। প্রতি গ্রুপের শীর্ষ দুই দল সুপার এইটে খেলার যোগ্যতা অর্জন করবে। সুপার এইট রাউন্ডে চারটি দলকে দুটি গ্রুপে ভাগ করা হবে।

ভারতীয় সময় রাত ৮টা থেকে ম্যাচ হওয়ার অর্থ স্থানীয় সময় সকাল ৯.৩০টা থেকে শুরু হবে ম্যাচ। টি২০ বিশ্বকাপ সাধারণত সন্ধ্যা বা রাতের দিকে হয়। এবার প্রথম টি-২০ বিশ্বকাপের ম্যাচ শুরু হবে স্থানীয় সময় সকাল ৯.৩০ মিনিটে।

সম্পর্কিত খবর