বড় ঝটকা KKR শিবিরে! IPL-এর আগেই দুঃসংবাদ গৌতম গম্ভীরদের জন্য

আইপিএল (Indian Premier League) শুরু হওয়ার আগেই সমস্যার মধ্যে পড়তে পারে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। গৌতম গম্ভীরের (Gautam Gambhir) দল তাদের এক কোচকে হারাতে চলেছে বলে আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যে সেই কোচ অন্য একটি দলের সঙ্গে যুক্ত হয়েও গিয়েছেন। এই পরিস্থিতিতে কলকাতা নাইট রাইডার্স বা সেই কোচ কী করবেন সেটাই এখন প্রশ্ন।

বড় ঝটকা পেতে চলেছে কলকাতা নাইট রাইডার্স

গত কয়েক বছরে ভারত বিদেশের মাটিতে অনেক দর্শনীয় জয় পেয়েছে এবং এর মূল কারণ টিম ইন্ডিয়ার ফাস্ট বোলিং। টিম ইন্ডিয়ায় জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামি, মহম্মদ সিরাজের মতো বোলার রয়েছেন, যাঁরা নিজেদের বোলিং দিয়ে আলাদা ছাপ রেখে গিয়েছেন। টিম ইন্ডিয়ার বোলিংকে এই পর্যায়ে নিয়ে আসার জন্য যাঁকে সবচেয়ে বেশি কৃতিত্ব দেওয়া হয়, তিনি এখন অন্য দেশের হয়ে কাজ করবেন। এই ব্যক্তির নাম ভরত অরুণ (Bharat Arun), যিনি ভারতীয় দলের বোলিং কোচ ছিলেন। ভরত অরুণকে শ্রীলঙ্কা ক্রিকেট বিশেষ কাজের জন্য বেছে নিয়েছে।

   

শুধু ভারত নয়, দুর্দান্ত ফিল্ডিংয়ের জন্য বিখ্যাত এবং IPL-র অনেক দলে কাজ করা দক্ষিণ আফ্রিকার জন্টি রোডসকেও গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট। এই দুজন ছাড়াও ফিজিওথেরাপিস্ট অ্যালেক্স কাউন্টোরিকেও এই কাজের জন্য বেছে নেওয়া হয়েছে।

এই তিনজনকে দলের কোচের দায়িত্ব দেয়নি লঙ্কান ক্রিকেট বোর্ড। স্থানীয় কোচ, ট্রেনার ও ফিজিওথেরাপিস্টদের প্রস্তুত করে তাদের দক্ষতা বাড়াতে বোর্ড এই তিনজনকে নির্বাচন করেছে, যাতে তারা আজকের সময়ের প্রয়োজনে কাজ করতে পারে। এই তিনজন নির্বাচিত এলাকায় একটি প্রশিক্ষণ কর্মসূচি প্রস্তুত করবেন এবং সে অনুযায়ী প্রশিক্ষণ দেবেন। শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড এক বিবৃতি জারি করে এ কথা জানিয়েছে। শ্রীলঙ্কা বোর্ডের নির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া শ্রীলঙ্কায় স্কুল টুর্নামেন্টে ভালো করা জুনিয়র ক্রিকেটারদের সম্মানিত করার সিদ্ধান্ত নিয়েছে এই কমিটি। অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-১৭ পর্যায়ে এই পুরস্কার দেওয়া হবে।

দু’বার টিম ইন্ডিয়ার অংশ ছিলেন ভরত অরুণ

ভরত অরুণ দু’বার টিম ইন্ডিয়ার সঙ্গে কাজ করেছেন। ২০১৪ সালে টিম ইন্ডিয়ার সঙ্গে প্রথম কাজ করেছিলেন ভরত অরুণ। এরপর ২০১৭ সালে রবি শাস্ত্রী যখন টিম ইন্ডিয়ার হেড কোচ হন, তখন তিনি ভরত অরুণকে দলে যুক্ত করেন। ২০১৭ সাল থেকে ভরত টিম ইন্ডিয়ার বোলিং কোচের দায়িত্ব নেন এবং ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দলের সঙ্গে ছিলেন। এর আগে বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট একাডেমির প্রধান ছিলেন এবং ভারতীয় অনূর্ধ্ব -১৯ দলের কোচ হিসাবেও কাজ করেছিলেন। ভরতের কোচের অধীনে বুমরাহ, শামি, সিরাজ সহ অন্য বোলারদের বোলিং আগের চেয়ে অনেক ভালো হয়েছে।

bharat arun kkr

এই অবস্থায় প্রশ্ন, কলকাতা নাইট রাইডার্সে তাঁর ভবিষ্যত কী? আশঙ্কা থাকলেও এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। ক্লাবের পক্ষ থেকে কিছু বলা হয়নি। অফিসিয়ালি অরুণ এখনও কলকাতা নাইট রাইডার্সের সঙ্গে যুক্ত রয়েছেন।

সম্পর্কিত খবর