৭২ বছরে ইংরেজদের সাথে প্রথমবার হল এমন! টিম ইন্ডিয়ার বিরুদ্ধে জিতেও হতাশ ইংল্যান্ড

ইংল্যান্ডের (England) বিরুদ্ধে প্রথম টেস্টে ২৮ রানে হেরেছে ভারতীয় দল (India national cricket team)। এই ম্যাচে একটা সময় টিম ইন্ডিয়া (Team India) নিজেদের অবস্থান মজবুত রেখেছিল। কিন্তু তার পরে ইংল্যান্ড দারুণভাবে ফিরে এসে ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়। ইংল্যান্ড ভারতকে জয়ের জন্য ২৩১ রানের টার্গেট দিয়েছিল, যার জবাবে ভারতীয় দল মাত্র ২০২ রান করতে পারে। ম্যাচ জিতলেও হয়তো খুব একটা স্বস্তিতে নেই ইংল্যান্ড। টেস্ট ম্যাচের শেষ দু’দিনে টিম ইন্ডিয়ার কোনও ক্রিকেটার বলার মতো পারফরম্যান্স করতে পারেননি। কিন্তু জয়ের পরও ব্রিটিশদের এমন একজন বোলার রয়েছেন যিনি প্রথম টেস্টে উইকেট নিতে পারেননি।

প্রথম টেস্টে দুই দলের মোট ৪০টি উইকেটের পতন হয়েছে। মার্ক উড ইংল্যান্ডের একমাত্র বোলার যিনি ইংল্যান্ডের হয়ে প্রথম টেস্ট ম্যাচে বোলিং করেছিলেন কিন্তু উভয় ইনিংসে কোনও উইকেট পাননি। প্রথম ইনিংসে ১৭ ওভার বোলিং করেছিলেন তিনি। দ্বিতীয় ইনিংসে বোলিং করেন ৮ ওভার। মোট ২৫ ওভার বল করার পরেও মার্ক উড একটিও উইকেট নিতে পারেননি।

   

১৯৫২ সালে ভারতীয় দলের বিপক্ষে ইংল্যান্ড ২০ উইকেটের সবগুলোই নিতে পেরেছিল। ৭৪ বছর পর ২০২৪ সালে ভারতের বিপক্ষে ২০ উইকেট নিয়েছেন ইংল্যান্ড। কিন্তু এই সব উইকেট স্পিনারদের নামে হওয়ায় কোনো উইকেটই ফাস্ট বোলারদের খাতায় যায়নি। প্রথম টেস্ট ম্যাচে ইংল্যান্ড ফাস্ট বোলার হিসেবে শুধু মার্ক উডকে খেলেছিল। ইংল্যান্ড জয় পেলেও টিম ইন্ডিয়ার বিরুদ্ধে কোনো উইকেট নিতে পারেননি।

প্রথমে ব্যাট করে ২৪৬ রান তুলেছিল ইংল্যান্ড। এরপর প্রথম ইনিংসে ৪৩৬ রান করে ১৯০ রানের লিড পায় টিম ইন্ডিয়া। এমন পরিস্থিতিতে সকলেরই মনে হয়েছিল, এই ম্যাচ সহজেই জিতে নেবে টিম ইন্ডিয়া। তবে এরপরই দারুণ প্রত্যাবর্তন ঘটায় ইংল্যান্ড দল। ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় ইনিংসে অসাধারণ ব্যাটিং করেন অলি পোপ। তিনি ১৯৬ রান করেছিলেন এবং পুরো মাঠ জুড়ে স্ট্রোক খেলেছিলেন। ইংল্যান্ড ভারতকে জয়ের জন্য ২৩১ রানের টার্গেট দিয়েছিল। যার জবাবে টিম ইন্ডিয়া মাত্র ২০২ রান করতে পারে। ইংল্যান্ডের হয়ে ৭ উইকেট নেন টম হার্টলি।

সম্পর্কিত খবর