সুযোগ দেয়নি BCCI, এবার ভারতের বিরুদ্ধে খেলবেন বিশ্বকাপ জেতানো এই বিধ্বংসী প্লেয়ার

ভারতীয় দলের (India national under-19 cricket team) হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতা ভারতীয় ক্রিকেটার উন্মুক্ত চাঁদ (Unmukt Chand) এবার মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে টোয়েন্টি টোয়েন্টি বিশ্বকাপ (ICC Men’s T20 World Cup) খেলবেন। ২০২৪ সালের মার্চে কেরিয়ারের নতুন ইনিংস শুরু করতে পারেন তিনি। যুক্তরাষ্ট্র দলের হয়ে খেলার জন্য প্রয়োজনীয় সব নিয়ম সম্পন্ন করেছেন। এখন যদি তিনি ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে মার্কিন যুক্তরাষ্ট্রের দলে জায়গা পান, তবে তাঁকে ভারতের (India) বিরুদ্ধে খেলতে দেখা যাবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে একই গ্রুপে পড়েছে ভারত ও যুক্তরাষ্ট্র। উন্মুক্ত চাঁদের বয়স মাত্র ৩০ বছর। ১২ বছর আগে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতীয় দলকে চ্যাম্পিয়ন করেছিলেন তিনি। ২০১২ সালে অনুষ্ঠিত এই বিশ্বকাপে ভারতীয় দলের অধিনায়ক ছিলেন। ফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১১ রানের স্মরণীয় অধিনায়ক সুলভ ইনিংস খেলে ভারতকে এই ট্রফি এনে দিয়েছিলেন। এরপর ভারত অনূর্ধ্ব-২৩ দল এবং ভারত-এ দলের হয়েও খেলেছেন। আইপিএলেও তাঁকে সুযোগ দেওয়া হয়েছিল।

   

ভারতের ঘরোয়া ক্রিকেটেও খেলেছেন উন্মুক্ত চাঁদ। দিল্লি দলের হয়ে খেলতেন তিনি। তবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে যতটা পারফর্ম করেছিলেন, ঘরোয়া ক্রিকেট বা আইপিএলে ততটা নিয়মিত পারফর্ম করতে পারেননি। এই কারণেই কখনও টিম ইন্ডিয়ার সিনিয়র দলে ডাক পাননি। শেষ পর্যন্ত উন্মুক্ত ভারতের ক্রিকেট থেকে অবসর নেন এবং বিসিসিআইয়ের সাথে সমস্ত চুক্তি শেষ করে বিদেশে খেলা শুরু করেন। খেলছেন অস্ট্রেলিয়া, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে।

উন্মুক্ত চাঁদ এখনও আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেননি। তবে এখন সামনে বড় সুযোগ। যুক্তরাষ্ট্র দলের জন্য দরজা খুলে গেছে। আগামী মার্চ থেকে এই দলের হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলার যোগ্য বিবেচিত হবেন তিনি। সম্ভবত টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডেও জায়গা পাওয়া কথা রয়েছে তাঁর। কারণ উন্মুক্ত একজন ভাল টি-টোয়েন্টি খেলোয়াড় এবং এই মুহুর্তে তাঁর তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্রে খুব বেশি বিকল্প নেই।

টি-টোয়েন্টি বিশ্বকাপে যদি উন্মুক্ত যুক্তরাষ্ট্রের স্কোয়াডে অন্তর্ভুক্ত থাকে, তাহলে বিষয়টি আকর্ষণীয় হবে। ১২ জুন আমেরিকার মুখোমুখি হবে ভারতীয় দল। এমন পরিস্থিতিতে উন্মুক্ত চাঁদ তাঁর পুরনো দল ও পুরনো সতীর্থদের বিরুদ্ধে খেলার সুযোগ পাবেন। উন্মুক্ত অতীতে বলেছিলেন, ভারতীয় ক্রিকেট ছাড়ার পর থেকেই ভারতের বিরুদ্ধে খেলার ইচ্ছা রয়েছে তাঁর।

সম্পর্কিত খবর