টিম ইন্ডিয়ায় গুরুত্ব বাড়ছে শিবম, যশস্বীর! বড় পদক্ষেপ BCCI-র, বিপাকে হার্দিক-শুভমান

তরুণ ব্যাটসম্যান যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) এবং অলরাউন্ডার শিবম দুবে (Shibam Dube) তাঁদের দুর্দান্ত পারফরম্যান্সের পুরষ্কার পেতে চলেছেন। জরুরি টুর্নামেন্টে অতুলনীয় ব্যাটিং শৈলীর কারণে যশস্বী জয়সওয়াল টিম ইন্ডিয়ার অল-ফরম্যাটের খেলোয়াড় হয়ে উঠছেন। অন্যদিকে দুবেও এই সময়ে টি-২০ ফরম্যাটে টিম ইন্ডিয়ার (India national cricket team) জন্য হয়ে উঠেছেন ম্যাচ উইনার। যার ফলে এই দুইজনকে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই (Board of Control for Cricket in India) বেশ বড় পুরস্কার দেবে বলে বিভিন্ন জায়গায় দাবি করা হচ্ছে।

গত বছরের মার্চে BCCI যখন তাদের কেন্দ্রীয় চুক্তি প্রকাশ করেছিল, তখন এই দুই খেলোয়াড়ই সেই তালিকা থেকে বাদ পড়েছিলেন। তবে এখন যদি রিপোর্টগুলি বিশ্বাস করা হয় তাহলে এই বছর দুজনেই বার্ষিক চুক্তি পাওয়ার খুব কাছাকাছি রয়েছেন। যার ফলে দুজনের উপার্জন বেড়ে যেতে পারে কয়েক গুণ। সর্বভারতীয় সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, যশস্বী জয়সওয়াল এবং শিবম দুবে টিম ম্যানেজমেন্টকে তাঁদের পারফরম্যান্সের মাধ্যমে মুগ্ধ করেছে। যশস্বী জয়সওয়াল টেস্ট এবং টি-টোয়েন্টি, এই দুই ফর্ম্যাটেই ভারতের নির্ভরযোগ্য ওপেনার হয়ে উঠেছেন। যদিও তিনি এখনও ওয়ানডেতে অভিষেকের অপেক্ষায় রয়েছেন।

   

অন্যদিকে আফগানিস্তানের বিপক্ষে চলমান টি-টোয়েন্টি সিরিজে চোট পাওয়া হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) ব্যাকআপ হিসেবে নিজেকে ভালোভাবে প্রমাণ করেছেন মুম্বাইয়ের শিবম দুবে। তবে নির্বাচকরা চান শিবম তাঁর বোলিং দক্ষতার দিকে আরও মনোনিবেশ করুক। ব্যাট হাতে মিডল অর্ডারে ঠিক যেমন পাওয়ার হিটিং করছেন, তেমনই তাঁর আরও ডেলিভারি হিট করুক প্রতিপক্ষের উইকেটে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিসিসিআইয়ের একটি সূত্র সংবাদ মাধ্যমে জানিয়েছে , ‘নির্বাচক ও টিম ম্যানেজমেন্ট চায় সে আরও বেশি করে বোলিং করুক, কারণ এতে খেলোয়াড় হিসেবে দুবের গুরুত্ব বেড়ে যাবে আরও। যে কারণে এই সিরিজে তিনি ভালো বোলিং করছেন। আইপিএলেও যদি একই ভাবে ব্যাট করার পাশাপাশি উইকেট নেন, তাহলে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে নিজের জায়গা নিশ্চিত করতে পারবেন তিনি। হার্দিক পান্ডিয়ার ইনজুরি তাঁকে মূল খেলোয়াড় করে তুলছে।’

hardik pandya sad

২২ বছর বয়সী যশস্বী জয়সওয়াল গত বছরের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক করেছিলেন, তারপর থেকে তিনি একটি সেঞ্চুরি এবং একটি হাফ সেঞ্চুরির সাহায্যে ৪৫.১৪ গড়ে ৩১৬ রান করেছেন। ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে জয়সওয়াল ১৬ টি টি-টোয়েন্টি খেলে ১৬৩.৮১ স্ট্রাইক রেটে এবং ৩৫.৫৭ গড়ে ৪৯৮ রান করেছেন। অন্যদিকে, প্রায় তিন বছর পর ভারতের টি-টোয়েন্টি দলে ফেরা ৩০ বছর বয়সী শিবম দুবে ২০টি টি-টোয়েন্টিতে ৪৫.৮৩ গড়ে ২৭৫ রান করার পাশাপাশি আট উইকেট নিয়েছেন। অন্যদিকে, ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছেন যে, শিবম-যশস্বীর কারণে টিম ইন্ডিয়ায় গুরুত্ব কমতে চলেছে হার্দিক ও শুভমান গিলের।

সম্পর্কিত খবর