কপাল খুলে গেল বাবর আজমের! সুখবর বিরাট কোহলির জন্যও

এই সময়ে ধারাবাহিকভাবে টেস্ট ম্যাচ খেলা হচ্ছে বিশ্বজুড়ে। সেই সঙ্গে আইসিসি (International Cricket Council) ক্রম তালিকায় হচ্ছে ব্যাপক ওলটপালট। এখন যে নতুন ক্রম তালিকায় প্রকাশ করা হয়েছে তাতে লাভবান হয়েছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক বাবর আজম (Babar Azam)। একই সঙ্গে ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলিও (Virat Kohli) না খেলে এগিয়েছেন পয়েন্ট তালিকায়। নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল, অস্ট্রেলিয়ার উসমান খাজা, ইংল্যান্ডের হ্যারি ব্রুক ও শ্রীলঙ্কার ডামুথ করুনারত্নেও সুবিধা পেয়েছেন। অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশানে ও ট্রাভিস হেড বরং ক্ষতির সম্মুখীন হয়েছেন।

টেস্টে ব্যাটসম্যানদের জন্য আইসিসি যে ক্রম তালিকা প্রকাশ করেছে, তাতে এক নম্বর স্থান ধরে রেখেছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। তাঁর রেটিং ৮৬৪। ৮৩২ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ডের জো রুট। ৮১৮ রেটিং নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। পয়েন্ট টেবিলের শীর্ষ তিনে কোনো পরিবর্তন না এলেও এরপর দেখা যাচ্ছে ব্যাপক পরিবর্তন।

   

আইসিসির সর্বশেষ প্রকাশিত পয়েন্ট তালিকা অনুযায়ী এক ধাপ এগিয়ে চার নম্বরে উঠে এসেছেন নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল। তাঁর রেটিং ৭৮৬। এরই মধ্যে পাঁচ ধাপ এগিয়ে গেছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক বাবর আজম। ৭৬৮ রেটিং নিয়ে টেস্ট ক্রিকেটের পাঁচ নম্বর ব্যাটসম্যান এখন তিনি। অন্য দিকে ভারতের বিরাট কোহলি আগের থেকে এগিয়েছেন। ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের প্রথম ম্যাচে খেলেননি বিরাট কোহলি। দ্বিতীয় ম্যাচেও হয়তো খেলবেন না। তিনি এখন ৭৬৭ রেটিং নিয়ে ছয় নম্বরে পৌঁছাতে সক্ষম হয়েছেন।

৭৬৫ রেটিং নিয়ে দুই ধাপ এগিয়ে সাত নম্বরে উঠে এসেছেন অস্ট্রেলিয়ার উসমান খাজা। ইংল্যান্ডের হ্যারি ব্রুকের রেটিং ৭৬৫। এ কারণে তারা সাত নম্বরে। তিন ধাপ এগিয়েছেন শ্রীলঙ্কার দামুথ করুনারত্নে। ৭৪৭ রেটিং নিয়ে নয় নম্বরে রয়েছেন তিনি। ছয় ধাপ পিছিয়ে পড়েছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। তাঁর রেটিং এখন ৭৪৬। টেস্ট ক্রিকেটের সেরা ব্যাটসম্যানদের তালিকায় রয়েছেন দশম নম্বর অবস্থানে।

ওপরে আলোচিত sbzi এখনও শীর্ষ দশে রয়েছেন। অস্ট্রেলিয়ার ট্রাভিস হেডও ছয়টি স্থান হারিয়েছেন, তিনি ৭৪১ রেটিং নিয়ে ১১ নম্বরে রয়েছেন। ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা এক ধাপ নিচে অর্থাৎ দ্বাদশ স্থানে অবস্থান করছেন। তাঁর রেটিং এখন ৭২৯।

সম্পর্কিত খবর