কেন শেষ ওভারে হর্ষিতের হাতে বল? রহস্য ফাঁস করলেন অ্যান্দ্রে রাসেল

ফের পুরনো ফর্মে দেখা গেল আন্দ্রে রাসেলকে। ব্যাটে বলে দুই ক্ষেত্রেই অলরাউন্ড পারফরম্যান্স করেছেন তিনি। সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ অভিযান শুরু করেছে কলকাতা নাইট রাইডার্স। এই জয়ের অন্যতম নেপথ্য কারিগর ওয়েস্ট ইন্ডিজের তারকা আন্দ্রে রাসেল। ম্যাচের পর কিছু গোপন কথা ফাঁস করেছেন তিনি। তিনি এমন কিছু কথা বলেছেন যা কলকাতা নাইট রাইডার্স সমর্থকদের আরও রোমাঞ্চিত করে তুলতে পারে।

ফিল সল্ট ছাড়া কলকাতা নাইট রাইডার্সের টপ অর্ডার কার্যত ভেঙে পড়েছিল। অধিনায়ক শ্রেয়স আইয়ার নিজে কোনও রান না করে ফিরে গিয়েছিলেন সাজঘরে। এরপর মননদীপ সিং, রিংকু সিং ও আন্দ্রে রাসেল এগিয়ে নিয়ে যান দলের রানের চাকা। ২৫ বলে ৬৪ রানের ইনিংস খেলে নাইটদের স্কোর দুশো পার করিয়েছিলেন দ্রে রাস। কলকাতা নাইট রাইডার্স ৭ উইকেট হারিয়ে ২০৮ রান তুলতে সক্ষম হয় নির্ধারিত কুড়ি ওভারে। রাসেল রুখে না দাঁড়ালে কলকাতা নাইট রাইডার্সের স্কোর শনিবার ১৮০ রানে পৌঁছাতে পারত কি না বলা মুশকিল।

   

ব্যাটে যেমন রান পেয়েছেন তেমনই বল হাতে নিয়েছেন জোড়া উইকেট। ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ক্যারিবিয়ান তারকা। কিন্তু আর একটু হলেই নাইটদের হাতের বাইরে বেরিয়ে যেত ম্যাচ। সানরাইজার্স হায়দরাবাদের হেনরিক ক্লাসেন উইকেট আঁকড়ে পড়েছিলেন। শেষ ওভার পর্যন্ত। ম্যাচের মোড় কার্যত নিজেদের দিকে তিনি ঘুরিয়ে দিয়েছিলেন।

২০৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে সানরাইজার্স হায়দরাবাদের শুরুটা হয়েছিল দারুণ। প্রথম উইকেটে ৬০ রান যোগ করেন দুই ওপেনার মায়াঙ্ক আগরওয়াল ও অভিষেক শর্মা। এই পার্টনারশিপ ভাঙেন হর্ষিত রানা। ২১ বলে ৩২ রান করেন মায়াঙ্ক। এই সময়ে তিনি ৪টি চার ও ১টি ছক্কা মারেন। ৭১ রানের ইনিংসে দ্বিতীয় ধাক্কা খায় এসআরএইচ। অভিষেক শর্মা ১৯ বলে ৩২ রান করেন। আন্দ্রে রাসেল নেন উইকেট। ষষ্ঠ উইকেটে ৫৮ রানের জুটি গড়েন শাহবাজ আহমেদ ও হেনরিক ক্লাসেন। শেষ ওভারে প্যাভিলিয়নে ফেরেন আহমেদ। ২৩ বলে ১৬ রান করেন তিনি।

এরপর ক্লাসেনও হারান তাঁর উইকেট। হায়দরাবাদকে জয়ের পথে নিয়ে যাওয়া ক্লাসেন ২৯ বলে ৬৩ রান করেন, মারেন ৮টি ছক্কা। কলকাতার হয়ে হর্ষিত রানা ৩টি, আন্দ্রে রাসেল ২টি ও বরুণ চক্রবর্তী, সুনীল নারিন ১টি করে উইকেট নেন। ডাহা ফেল করেছেন আইপিএল ইতিহাসের সবথেকে দামী ক্রিকেটার মিচেল স্টার্ক। ৪ ওভারে ৫৩ রান দিয়েছেন তিনি। নিতে পারেননি কোনও উইকেট।

শেষ ওভারে হর্ষিতের বল করার পিছনে রহস্য ফাঁস করেছেন আন্দ্রে রাসেল। ম্যাচের পর রাসেল মিডিয়াকে জানিয়েছেন, ‘হর্ষিত আমাকে বলেছিল ও শেষ ওভারে বল করতে চায়। ও জোর দিয়েই এটা বলেছিল। প্রথম বলটি ছয় হয়ে যাওয়ার পরে ও দারুণভাবে প্রত্যাবর্তন করে।’

ছোটোবেলা থেকে খেলাধুলোর প্রতি ভালোবাসা। এখন পেশা। বিভিন্ন প্রতিষ্ঠানে লিখছে বিগত কয়েক বছর ধরে।

সম্পর্কিত খবর