ফের ভিসা বিতর্ক! ইংল্যান্ডের আরেক মুসলিম প্লেয়ারকে ভারতে ঢুকতে বাধা

সম্প্রতি টেস্ট সিরিজ শুরুর আগে ইংল্যান্ডের (England) তরুণ স্পিনার শোয়েব বশিরের (Shoaib Bashir) ভিসা (Visa) নিয়ে জোর মাথায় আলোচনা হয়েছিল। এমনকি ইংল্যান্ডের হয়ে হায়দরাবাদ টেস্টেও খেলা হয়নি বশিরের। তবে পরে ভিসা পেয়ে বিশাখাপত্তনম টেস্টে অভিষেক হয় তাঁর। এবার ইংল্যান্ডের আরেক খেলোয়াড়ের ভিসা নিয়ে বিতর্ক শুরু হলো।

প্রসঙ্গত, দ্বিতীয় টেস্টের পর আবারো আবুধাবিতে অনুশীলন ক্যাম্প করে ইংল্যান্ড দল। ১৫ ফেব্রুয়ারি রাজকোট টেস্টের আগে ১২ ফেব্রুয়ারি ইংল্যান্ড দল যখন রাজকোটে পৌঁছায়, তখন হিরাসার বিমানবন্দরে বোলার রেহান আহমেদের (Rehan Ahmed) ভিসা নিয়ে বিতর্ক শুরু হয়।

   

জানা গেছে, শিবির করার পর আবুধাবি থেকে ইংল্যান্ড দল ফেরার সময় বিমানবন্দরে রেহানের সিঙ্গেল এন্ট্রি ভিসা নিয়ে বিতর্ক শুরু হয়। তবে কিছুক্ষণ পর রেহান প্রবেশ করতে পেরেছিলেন এবং দলের সঙ্গেও রাজকোটের হোটেলেও পৌঁছে যান। আরও জানা গেছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে তাঁর ভিসা বিরোধ সংক্রান্ত পুরো কাগজপত্রের কাজও হয়তো মিটে যাবে। অর্থাৎ ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া তৃতীয় টেস্টের আগে আর কোনো সমস্যায় পড়বেন না তিনি।

রেহান আহমেদের ভিসা বিতর্ক অবশ্য তেমন ঝামেলা হয়নি। কিছু বিলম্ব হলেও পরে তিনি এন্ট্রি পান। কিন্তু শোয়েব বশিরের ঘটনা দীর্ঘ বিতর্কের জন্ম দিয়েছিল। এক্ষেত্রে ইংরেজ মিডিয়াও ঝাঁপিয়ে পড়েছিল ভারত সরকারের ওপর। এ নিয়ে ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটাররাও বিরক্ত বক্তব্য দিয়েছেন, পুরো বিষয়টি বশিরের গাফিলতির জন্য, এমনটাও কেউ কেউ বলেছেন। পরে ভিসা পেয়ে বিশাখাপত্তনমে দলের সঙ্গে যোগ দেন তিনি।

ভারত ও ইংল্যান্ডের মধ্যকার বর্তমান টেস্ট সিরিজ ১-১ সমতায় রয়েছে। হায়দরাবাদ টেস্টে ইংল্যান্ড জিতেছিল। বিশাখাপত্তনম টেস্টে ঘুরে দাঁড়িয়ে সিরিজে ১-১ সমতায় নিয়ে আসে টিম ইন্ডিয়া। এখন সিরিজের তৃতীয় ম্যাচটি ১৫ ফেব্রুয়ারি থেকে রাজকোটে খেলা হবে। এই ম্যাচের জন্য টিম ইন্ডিয়ায় অনেক বড় পরিবর্তন হতে পারে। কেএল রাহুলও ছিটকে গিয়েছেন এই ম্যাচ থেকে। অর্থাৎ অভিষেকের সুযোগ পেতে পারেন সরফরাজ খান। শ্রেয়স আইয়ার ছিটকে যাওয়ায় রজত পতিদারের জন্য আরও একটি সুযোগ চলে আসতে পারে।

সম্পর্কিত খবর