স্বস্তির দিন শেষ, এবার দক্ষিণবঙ্গে ধেয়ে আসছে কাঁপানো বৃষ্টি! ভয়ঙ্কর সতর্কবার্তা IMD-র

দফায় দফায় চোখ পাল্টি মারছে বাংলার (West Bengal) আবহাওয়া (Weather)। কখনও জাঁকিয়ে ঠান্ডা তো কখনো জাঁকিয়ে গরম, মূলত এমনই আবহাওয়ার সাক্ষী থাকছেন বাংলার মানুষজন। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানা যাচ্ছে, যেহেতু উত্তর পশ্চিম ভারতে একটি অত্যন্ত শক্তিশালী ঝঞ্ঝা ঢুকছে, সেক্ষেত্রে দফায় দফায় দেশের আবহাওয়ার আমূল পরিবর্তন লক্ষ্য করতে পারবেন সকলে।

পারবেন বললে ভুল হবে, ইতিমধ্যে আবহাওয়ার বদল ঘটতে দেখতে পাচ্ছেন সকলে। আজ শুক্রবার সকাল থেকেই মেঘমুক্ত আকাশ রয়েছে শহরের। সকালের দিকে বেশ শীত শীত অনুভূতিও হয়েছে। যদিও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এই স্বস্তিজনক আবহাওয়া অস্বস্তিতে ভরে যাবে বৈকি। হ্যাঁ এমনই পূর্বাভাস জারি করা হয়েছে হাওয়া অফিসের তরফে। আজ বাংলার আবহাওয়া মোটের ওপর শুকনোই থাকবে। দক্ষিণবঙ্গ (South Bengal) হোক বা উত্তরবঙ্গ (North Bengal), কোথাও তেমন বৃষ্টি হবে না। যদিও সপ্তাহান্তে এক ঝটকায় বদলে যাবে বাংলার আবহাওয়া। এত বৃষ্টি হবে যে জায়গায় জায়গায় জল জমতে পারে বলে আশঙ্কা।

   

এদিন শহর কলকাতার তাপমাত্রা ২০ থেকে ২১ ডিগ্রির পাশাপাশি রয়েছে। এছাড়া সর্বোচ্চ পারদ ৩০ ডিগ্রি ছোঁবে বলে খবর। যদিও আগামীকাল শনিবার থেকে বদলে যাবে আবহাওয়া। কালো মেঘে ঢাকবে আকাশ। ঝেঁপে বৃষ্টি নামবে জেলায় জেলায়। মূলত কাঁপানো বৃষ্টিতে ভিজবে পশ্চিমের জেলাগুলি। পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বীরভূম ও মুর্শিদাবাদে হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার জোরালো সম্ভাবনা তৈরি হয়েছে।

সেইসঙ্গে আগামী ২, ৩ এবং ৪ মার্চ উত্তরের দুই পাহাড়ি রাজ্য দার্জিলিং এবং কালিম্পঙে হালকা বৃষ্টির সম্ভাবনা আছে। তবে আজ উত্তরের সব জেলার আবহাওয়াই শুষ্ক থাকবে।

আগামী ৩ মার্চের পর থেকে কলকাতা শহর ও দক্ষিণবঙ্গের জেলাগুলির সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা এক ধাক্কায় অনেকটাই বাড়বে বলে আশঙ্কা। প্রায় ২ -৩ ডিগ্রি বেড়ে যাবে তাপমাত্রা। অস্বস্তিকর আবহাওয়া বিরাজ করবে সমগ্র বাংলাজুড়ে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর