‘তুমি আমাদের গর্ব ছিলে”, সৌরভ গাঙ্গুলিকে নিয়ে বিশেষ বার্তা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের

বাংলার মহারাজ সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly) সারা ভারতের (India) সামনে বাংলার (West Bengal) মুখোজ্বল করেছেন। খুবই শান্ত স্বভাবের এই ক্রিকেটারকে নিয়ে কবি সুবোধ বন্দোপাধ্যায় তার ‘বেহালার ছেলেটা’ কবিতায় লিখেছেন ‘গোটা ভারতবর্ষ উঠে দাঁড়িয়েছে এত রাতে/ধর্ম ভুলে, জাতি ভুলে, দাঙ্গা ভুলে/বলটা কোথায় গিয়ে পড়ল একটু দেখবে বলে।’

তবে সারাধনত শান্ত এবং মিতভাষী সৌরভ যে খেলার মাঠে কতটা আগ্রাসী সেই কথা লর্ডসের সেই ঐতিহাসিক সিরিজ জয়ের জয়োচ্ছস থেকেই বোঝা যায়। এদিন মহারাজের জন্মদিন উপলক্ষ্যে তাকে নিয়ে মুখ খুললেন বাংলার আরেক পরিচিত মুখ প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee)। তিনি কী বলেছেন দাদাকে নিয়ে?

সৌরভকে নিয়ে প্রসেনজিৎ লিখলেন, তাকে শুধু ক্রিকেটের ২২ গজের মধ্যে আবদ্ধ রাখা ঠিক হবেনা। তিনি বাঙালির স্পর্ধা। তার অধিনায়কত্বের সময়ই বদলেছে ভারতীয় ক্রিকেটের আদল, প্রায় শেষ হতে বসা ক্রিকেটকে আবারো নতুন করে দাঁড় করিয়েছেন তিনি। তার আত্মবিশ্বাসের কারণেই আজ তিনি দেশের মানুষের কাছে আত্মবিশ্বাসের এক প্রতীক হয়ে দাঁড়িয়েছেন। দেশের তরুণদের স্বপ্ন এবং জনগণমনের অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়।

prosenjit

শুক্রবার লন্ডনে নিজের ৫০ তম জন্মদিন উদযাপন করছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সারা ভারত তাকে শুভেচ্ছায় ভরিয়ে দিয়েছে, সাথে এসেছে তাবড় তাবড় তারকাদের অভিনন্দন। সকাল থেকেই তার সেলিব্রেশনের ছবি ভাইরাল হয় সোশ্যাল মিডিয়াতে। তবে সৌরভের জন্মদিনে তার বিভিন্ন ম্যাচের ক্লিপ জুড়ে একটি ভিডিও বানিয়েছে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ব্যকগ্রাউন্ড থেকে আসছে ঋতুপর্ণ ঘোষের কণ্ঠে সুবোধ সরকারের সেই ‘বেহালার ছেলেটা’ কবিতার কথা।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button