রাজারহাটের স্টেডিয়ামেই হবে রঞ্জি, টেস্ট! কতদিন লাগবে তৈরি হতে? জানালেন সৌরভ গাঙ্গুলি

এবার দেশের মাটিতেই অনুষ্ঠিত হবে ক্রিকেট বিশ্বকাপ। আর তারপরেই সাজিয়ে তোলা হবে গোটা ইডেন (Eden Gardens)। নতুন করে সাজানোর সমস্ত প্ল্যানও নাকি রেডি। ইতিমধ্যেই বদলে গেছে ক্লাব হাউসের লোওয়ার টিয়ারের আসন। পাশাপাশি ফ্লাডলাইটেও এসেছে বদল।

সূত্রের খবর, ইডেনের আসনসংখ্যা বাড়ানোর পরিকল্পনাও করছে সিএবি। ৭০ হাজার থেকে সোজা ১ লক্ষে নিয়ে যাওয়া হবে এই সিট সংখ্যা। পাশাপাশি জানা যাচ্ছে এবার নাকি নয়া আঙ্গিকে সেজে উঠবে কলকাতাতে অবস্থিত ক্রিকেটের এই নন্দনকানন। তবে শুধু ইডেনই নয়, পাশাপাশি রাজারহাটেও গড়ে উঠছে ক্রিকেট স্টেডিয়াম।

   

সূত্রের খবর, ডুমুরজলাতে আগেই জমি পাওয়া গেছিল। পাশাপাশি জমি পাওয়া গিয়েছিল রাজারহাটেও। আর আপাতত সেখানেই তৈরি হচ্ছে রাজ্যের দ্বিতীয় আন্তর্জাতিক মানের স্টেডিয়াম। এবং সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরেই শুরু হবে নির্মাণ কাজ।

প্রসঙ্গত উল্লেখ্য, মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে নতুন স্টেডিয়ামের আবেদন জানিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly)। এরপর নবান্নের তরফ থেকে আবেদন মঞ্জুরও করে দেওয়া হয়। এই প্রসঙ্গে সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, ‘রাজারহাটে সিএবির জমি রয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিএবি-কে সেই জমি দিয়েছে।’

প্রাক্তন প্রেসিডেন্টের আরো সংযোজন, ‘সেখানে একটা ছোট ক্রিকেট স্টেডিয়াম তৈরি হবে। এটা তৈরি হতে ২ বছর সময় লাগবে। এই স্টেডিয়ামে টেস্ট ম্যাচের পাশাপাশি রঞ্জি ট্রফির ম্যাচ এবং অন্যান্য ঘরোয়া টুর্নামেন্টও হবে।’ পাশাপাশি তিনি এটাও জানিয়েছেন যে, বিশ্বকাপের পরপরই ইডেনের সংস্কারের দিকে নজর দেবে সিএবি।

gallery 573 1636194053

সৌরভের কথা অনুযায়ী, ‘গ্যালারিতে আসন সংখ্যা বাড়াতে হবে। দুটো স্টেডিয়াম একসঙ্গে পরিচালনা করা খুবই খরচ সাপেক্ষ। সে ক্ষেত্রে একটি স্টেডিয়ামকে ক্রিকেটের উন্নতিতে ব্যবহার করতে হবে। সামঞ্জস্য বজায় রাখতে হবে।’ জানিয়ে রাখি, এই মুহূর্তে মোট ৩ টি মাঠ রয়েছে সিএবি-র হাতে। যার মধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস মাঠ এবং কল্যাণীর বেঙ্গল ক্রিকেট অ্যাকাডেমির মাঠে মূলত ঘরোয়া ম্যাচ-ই খেলা হয়।

সম্পর্কিত খবর