‘এক, দুটি পরাজয়ে চিন্তিত নই! তবে এখনই সময়…’, রোহিত-রাহুলকে নিয়ে বড় বয়ান সৌরভের

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হয়েও এশিয়া কাপের শিরোপা জিততে পারেনি টিম ইন্ডিয়া (India national cricket team)। সুপার-৪ রাউন্ডে পাকিস্তান ও শ্রীলঙ্কার কাছে হেরে তাদের যাত্রা শেষ হয়। রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জয় দিয়ে শুরু করবে বলে আশা করা হয়েছিল। কিন্তু, মোহালিতে অনুষ্ঠিত প্রথম টি-টোয়েন্টিতে ভারতীয় বোলাররা ২০৮ রানের বিরাট লক্ষ্যও রক্ষা করতে পারেনি।

   

এখন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে, ভারতের কাছে তার ত্রুটিগুলি কাটিয়ে উঠতে মাত্র ৫ টি-টোয়েন্টি আছে। এমন পরিস্থিতিতে অধিনায়ক রোহিত শর্মাও (Rohit Sharma) চান খেলোয়াড়রা তাদের কমফোর্ট জোন থেকে বেরিয়ে এসে তাদের খেলায় প্রয়োজনীয় পরিবর্তন আনুক। যাতে ভারতীয় দল টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার ১৫ বছরের খরা শেষ করতে পারে।

এখন প্রাক্তন অধিনায়ক তথা বিসিসিআই (Board of Control for Cricket in India) সভাপতি সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly) নিজেও স্বীকার করেছেন যে বড় টুর্নামেন্টে ভাল পারফরম্যান্স করতে না পারা উদ্বেগের বিষয়। তবে, তিনি অধিনায়ক রোহিত শর্মা এবং কোচ রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid) সমর্থন করেছেন। গাঙ্গুলিকে উদ্ধৃত করে পিটিআই জানিয়েছে, ‘রোহিত শর্মার জয়ের শতাংশ প্রায় ৮০। ভারত শেষ তিন-চার ম্যাচে হেরেছে, কিন্তু তার আগে রোহিত ৩৫-৪০ ম্যাচে দলের অধিনায়কত্ব করেছিলেন এবং ভারত মাত্র ৫-৬ ম্যাচে হেরেছে।

বড় টুর্নামেন্টে দলের পারফরম্যান্স উদ্বেগজনক: সৌরভ
গাঙ্গুলি আরও বলেছেন, ‘আমি নিশ্চিত যে রোহিত এবং রাহুল দ্রাবিড় ভারতীয় দলের বর্তমান পারফরম্যান্স নিয়ে চিন্তিত হবেন এবং তারা এটির উন্নতি করবেন। আমি দু-একটা হার নিয়ে চিন্তিত নই, তবে হ্যাঁ, আমরা বড় টুর্নামেন্টে ভালো করতে পারিনি। আমরা অবশ্যই এটি সম্পর্কে কথা বলব। ভারতীয় দল দুই থেকে তিন সপ্তাহের (অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য) চলে যাবে। সেখানে অনুশীলন ম্যাচ খেলতে এবং কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পুরো সময় পাবেন তাঁরা।

‘ফর্মে ফেরা বিরাটের জন্য ভালো’
এশিয়া কাপে দুর্দান্ত ব্যাটিংয়ের জন্য বিরাট কোহলির প্রশংসাও করেছেন বিসিসিআই সভাপতি। এশিয়া কাপে টানা দুটি হাফ সেঞ্চুরি করার পর আফগানিস্তানের বিপক্ষে ৬১ বলে অপরাজিত ১২২ রান করেন কোহলি। ১০২০ দিন পর কোহলির ব্যাট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি আসে। এশিয়া কাপে ৫ ম্যাচে ২৭৬ রান করেন তিনি।

virat sourav

গাঙ্গুলি বলেছেন, ‘এটি দুর্দান্ত খবর যে বিরাট এশিয়া কাপে ভাল করেছেন এবং আশা করি তিনি তা চালিয়ে যাবেন।