‘যেতে তো হবেই…’ টিম ইন্ডিয়ার এই দুই তারকার কেরিয়ার শেষ! বড় ইঙ্গিত সৌরভের

দক্ষিণ আফ্রিকা (South Africa)  সফরের জন্য ভারতীয় দল (India national cricket team) ঘোষণা করা হয়েছে। দক্ষিণ আফ্রিকা সফরে ক্রিকেটের তিনটি ফরম্যাটেই অংশ নিতে হবে ভারতকে। আয়োজক দক্ষিণ আফ্রিকার সঙ্গে প্রথম তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারতীয় দল। এরপর শুরু হবে ওয়ানডে সিরিজ। এই দুই ফরম্যাটের পর দুই দলের মধ্যে দুই ম্যাচের টেস্ট সিরিজ অনুষ্ঠিত হবে। টেস্ট সিরিজে সুযোগ পাননি ভারতের একাধিক অভিজ্ঞ ক্রিকেটার। তাঁদের কি সুযোগ দেওয়া দরকার ছিল?

টেস্ট সিরিজের জন্য ১৫ সদস্যের ভারতীয় দলও ঘোষণা করা হয়েছে, তবে অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane) এবং চেতেশ্বর পূজারার (Cheteshwar Pujara) নাম এই স্কোয়াড থেকে বাদ পড়েছে। এরপর থেকেই এই দুই খেলোয়াড়ের ভবিষ্যত নিয়ে প্রতিনিয়ত আলোচনা চলছে। কেউ কেউ মনে করেন, এই দুই খেলোয়াড়ের দলে জায়গা পাওয়া উচিৎ ছিল। একই সঙ্গে কিছু অভিজ্ঞ মনে করেন, নির্বাচকদের এই সিদ্ধান্ত সঠিক এবং ভারতীয় ক্রিকেট বোর্ডের উচিৎ ভবিষ্যত্ প্রজন্মের দিকে মনোনিবেশ করা।

   

ks bharat pujara

এই প্রসঙ্গে ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলিও (Sourav Ganguly) নিজের মতামত শেয়ার করেছেন। একটি সাক্ষাত্কারে তাঁকে জিজ্ঞাসা করা হয়েছিল রাহানে এবং পুজারার আফ্রিকা সফরে টেস্ট সিরিজের জন্য ভারতীয় দলে জায়গা পাওয়া উচিৎ ছিল কি না?এর উত্তরে তিনি খুব সুন্দরভাবে জবাব দিয়েছেন।

“কিছুদিন পর দলে নতুন প্রতিভা দরকার হয়। বর্তমানে দলে অনেক প্রতিভাবান খেলোয়াড় রয়েছে। দলকে এখনই এগিয়ে যেতে হবে। পুজারা ও রাহানে দেশের হয়ে অনেক ক্রিকেট খেলেছেন। এই সময়ের মধ্যে দল অনেক ম্যাচ জিতেছে, কিন্তু বর্তমান সময় এখন আর তাদের জন্য নয়। এটা সবার সঙ্গেই ঘটে। দুজনে দেশের জন্য যা করেছেন তার জন্য আমি তাঁদের ধন্যবাদ জানাতে চাই”, বলেছেন সৌরভ।

দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ১৫ সদস্যের ভারতীয় টেস্ট দল:

রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, ঋতুরাজ গায়কওয়াড়, ইশান কিষাণ ( উইকেটরক্ষক), লোকেশ রাহুল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, মহম্মদ শামি, জসপ্রীত বুমরাহ (সহ-অধিনায়ক) এবং প্রসিদ্ধ কৃষ্ণ।

সম্পর্কিত খবর