লজ্জাজনক রেকর্ড দায়ের হল বাবর আজমের নামে, গোটা কেরিয়ারে এমন করেননি কোহলিও

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে নেদারল্যান্ডসকে ৯ রানে হারিয়ে ক্লিন সুইপ করেছে পাকিস্তান (Pakistan national cricket team)। এই ম্যাচে পাকিস্তানের ব্যাটসম্যানরা সমস্যায় ফেললেও বোলাররা ম্যাচে দুর্দান্ত প্রত্যাবর্তন করে দলকে জয়ী করে। পাকিস্তানের জয়ের নায়ক ছিলেন নাসিম শাহ, যিনি ১০ ওভারে ৩৩ রানে ৫ উইকেট নেন। অন্যদিকে, পাকিস্তানের অধিনায়ক বাবর আজম (Babar Azam) ছাড়া কোনো ব্যাটসম্যানই ৩০ রানের স্কোর পার করতে পারেননি। বাবর ১২৫ বলে ৭ চার ও ২ ছক্কায় ৯১ রানের ধীরগতির ইনিংস খেলেন। এবং ২০৬ রানই করতে পারে গোটা পাকিস্তান দল।

ধীরগতির এই ইনিংসে বাবর আজমের নামে একটি লজ্জাজনক রেকর্ড নিবন্ধিত হয়েছে। পাকিস্তান অধিনায়ক ২০১৭ সাল থেকে ওয়ানডেতে ৮০-র কম স্ট্রাইক রেট সহ সর্বাধিক ৯০+ রান করার ব্যাটসম্যান হয়েছেন। নেদারল্যান্ডসের বিপক্ষে শেষ ওয়ানডেতে তার স্ট্রাইকরেট ছিল ৭২.৮০। এই তালিকায় দুই নম্বরে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ এবং তিন নম্বরে রয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। আপনি জেনে অবাক হবেন যে, বিরাট কোহলি তার পুরো ওয়ানডে কেরিয়ারে এমনটি কখনও করেননি।

২০১৭ সাল থেকে ওয়ানডেতে স্ট্রাইক রেট ৮০ এর নিচে রেখে ৯০+ স্কোর করা ব্যাটসম্যানদের তালিকা

৪ বার – বাবর আজম*
৩ বার – শাই হোপ
২ বার- কেন উইলিয়ামসন
২ বার – কাইল কোয়েৎজার

ওয়ানডে ক্রিকেটে বাবর আজম শেষ ১০ ইনিংসে ৮৩৭ রান করেছেন এবং এই সময়ে তিনি ৯ বার ৫০ রান করেছেন। যদিও বিরাট কোহলির (Virat Kohli) রেকর্ড থেকে এখনও অনেক পিছিয়ে তিনি। ওয়ানডে ক্রিকেটে টানা ১০ ইনিংসে ৫ বার ৮০০-র বেশি রান করেছেন কোহলি। একই সময়ে, ২০১৮ সালে তিনি ৯০০-ও অতিক্রম করতেও সফল হন। তালিকায় অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নারও রয়েছেন, যিনি টানা ১০ ইনিংসে ৮৫৭ রান করেছিলেন।

virat kohli sd

টানা ১০ ওয়ানডে ইনিংসে একজন খেলোয়াড়ের সর্বোচ্চ রান:-

বিরাট কোহলি – ৯৯৫
বিরাট কোহলি – ৮৯৬
বিরাট কোহলি – ৮৮৯
বিরাট কোহলি – ৮৬০
ডেভিড ওয়ার্নার – ৮৫৭
বিরাট কোহলি – ৮৫০
বাবর আজম – ৮৩৭

 

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button