‘একবার টিম ইন্ডিয়াকে পাকিস্তানে পাঠান …’ বিতর্কের মাঝেই ভাইরাল আফ্রিদির ভিডিও

সম্প্রতি ওয়ানডে বিশ্বকাপে (Cricket World Cup) চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের (Pakistan national cricket team) বিপক্ষে ৮ম জয় পেয়েছে টিম ইন্ডিয়া (India national cricket team)। পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপ ২০২৩ এ তিন ম্যাচের মধ্যে তিনটিতেই জিতেছে ভারত। তবে রয়ে গিয়েছে বিতর্ক। পাকিস্তানি ক্রিকেটারদের উদ্দেশ্য করে দর্শকদের মধ্যে থেকে কিছু অপ্রত্যাশিত মন্তব্য করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। চলমান বিতর্কের মধ্যেই শাহিদ আফ্রিদির (Shahid Afridi) একটি ভিডিও ভাইরাল (Viral Video) হয়েছে।

   

এই ক্লিপে আফ্রিদিকে প্রতিবেশীদের মধ্যে পারস্পরিক শ্রদ্ধার গুরুত্বের উপর জোর দিতে শোনা যায়। ভাইরাল হওয়া ভিডিওটি সম্ভবত লিজেন্ডস লিগ মাস্টার্সের একটি পুরানো সংবাদ সম্মেলনের অংশ বলে মনে করা হচ্ছে। যেখানে আফ্রিদিকে বাবর আজমের নেতৃত্বাধীন দলের বিশ্বকাপ খেলতে ভারত সফর সম্পর্কে প্রশ্ন করা হয়েছিল। ২০২৩ সালের এশিয়া কাপের জন্য ভারতীয় দল পাকিস্তান সফরে আপত্তি জানিয়েছিল। সেই প্রসঙ্গে তৈরি নিয়েছিল আরও এক বিতর্ক। জবাবে পাকিস্তান ক্রিকেট বোর্ড জানিয়েছিল, রোহিত শর্মা ও ভারতীয় দল যদি পাকিস্তান সফরে না যায়, তাহলে আইসিসি আয়োজিত টুর্নামেন্টে অংশ নিতে ভারতে যাবে না পাকিস্তান।

সমস্যা সমাধান করতে PCB প্রস্তাবিত হাইব্রিড মডেল অনুসরণ করে টুর্নামেন্টটি অনুষ্ঠিত হয়েছিল। ভিডিওতে আফ্রিদির বলা কথাগুলো জনপ্রিয়তা লাভ করেছে। ভিডিওতে প্রাক্তন এই ক্রিকেটারকে বলতে শোনা গিয়েছে উল্লেখ, “কে অস্বীকার করছে? ভারত কিন্তু পাকিস্তান নয়। আপ ইন্ডিয়া কি টিম কো ভেজিয়ে তো সাহি, হাম উনহেন সার আনখোন পার রাখেঙ্গে।” অর্থাৎ, আপনি ভারতীয় দলকে পাকিস্তানে পাঠান। আমরা তাদের মাথায় করে রাখবো।”

afridi bcci

আইসিসি ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে অপরাজিত থাকার ধারা অব্যাহত রেখেছে ভারত। এই মর্যাদাপূর্ণ প্রতিযোগিতায় দুই প্রতিবেশী দেশ এখনও পর্যন্ত আটবার একে অপরের মুখোমুখি হয়েছে, প্রতিবার ভারত বিজয়ী হয়েছে।