এই স্বভাবের পুরুষদের পছন্দ করেন মহিলারা, তাদের প্রতি আকৃষ্টও হন বেশি করে

আচার্য্য চাণক্য (Chanakya) এমনই একজন ব্যক্তি যিনি একাই সারা ভারতের (India) ভবিষ্যৎ নির্ধারণ করেছিলেন। তার দ্বারাই রাজ্যপাট পেয়েছিলেন চন্দ্রগুপ্ত মৌর্য। ভাবতেও অবাক লাগে সেই প্রাচীন সময়ে তার বলা কথা আজও অত্যন্ত প্রাসঙ্গিক। তার লেখা অর্থশাস্ত্র আজও মানুষের কাছে এক বিস্ময়।

বর্তমান দিনে সম্পর্কের গড়া এবং ভাঙন একেবারেই ছেলেখেলায় পরিণত হয়েছে। সম্পর্কের মধ্যেকার মূল্যবোধ, নীতিবোধ সরে গিয়ে এখন শুধুই পড়ে রয়ে হয়ে চাওয়া পাওয়ার হিসেব। এবার অনেক সময় একটা সম্পর্ককে ইচ্ছা হলেও এগিয়ে নিয়ে যাওয়া যায়না। কিন্তু সম্পর্কের ফাটলের কারণ সম্পর্কে কি জানিয়েছেন আচার্য্য চাণক্য, সেটাই জানবো আজ।

নীতিশাস্ত্রের একজন মহান পণ্ডিত আচার্য চাণক্য তার চাণক্য নীতিতে জীবনের সাথে সম্পর্কিত অনেক বিস্ময়কর তথ্যের কথা বলেছেন। একজন স্বামী কেমন হওয়া উচিত এবং কী করলে নিজের স্ত্রীর কাছে তার আকর্ষণ এবং গ্রহণযোগ্যতা বেড়ে যায় সেই নিয়ে জানিয়েছেন তিনি। চলুন আজ সেটাই জানাচ্ছি আপনাদের।

চাণক্যের নীতিশাস্ত্রে এই নিয়ে একটি শ্লোক আছে, যেটি হলো,
যথা চতুর্ভিঃ কনকম পরীক্ষ্যতে,
নিদর্শনছেদনতপতদ্নাইঃ এবং,
চতুর্ভিঃ পুরুষঃ পরীক্ষ্যতে,
শ্রুতেন শীলেন গুণেন কর্মনা।

এই শ্লোক দ্বারা তিনি জানিয়েছেন পুরুষের চরিত্রের কয়েকটি গুরুত্বপূর্ন গুণের কথা জানিয়েছেন।

১) সততা : আচার্য্য চাণক্যের মতে সততা পুরুষের এক অতি গুরুত্বপূর্ণ অলংকার। সৎ পুরুষ সর্বদাই নারীর কাছে অধিক প্রিয়। প্রেমিকা হোক বা স্ত্রী, পুরুষের সততা সবাই পছন্দ করে।

২) ভালো আচার ব্যবহার : চাণক্য নীতি অনুসারে পুরুষরা কার সাথে কিরকম আচরণ করে সেটাও তাদের স্ত্রীদের মধ্যে এক গুরুত্বপূর্ন প্রভাব ফেলে। পুরুষের ব্যবহার এবং আচার, আচরণ ভালো হলে নারীরা তার প্রতি আকৃষ্ট হন।

৩) ভালো শ্রোতা : ভালো শ্রোতা যে শুধু ভালো প্রেমিক হন তাই না, তারা খুব ভালো জীবনসঙ্গী হন। স্ত্রী জাতি কথা বলতে খুবই ভালোবাসেন আর এমতবস্থায় একজন ভালো শ্রোতা সবসময়ই তাদের মন জয় করে। তাই আচার্য্য চাণক্য প্রত্যেক পুরুষকে ভালো শ্রোতা হওয়ার পরামর্শ দিয়েছেন।

chanakya niti in business

৪) আত্মসম্মানধারি পুরুষ : নিজের চরিত্রের প্রতি যত্নবান পুরুষ সর্বদাই নারীর হৃদয় জয় করে নেয়। কোনো পুরুষ যদি নিজেও আত্মসম্মান বজায় রাখেন এবং কথা বলার সময় অন্যজনের আত্মসম্মানেও আঘাত না দেন তাহলে তারা নারীদের কাছে প্রিয়মানুষ হয়ে ওঠেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button