Sampurna chanakya neeti: এই তিন কারণে ভেঙে যায় সম্পর্ক, নজর না দিলে মুহূর্তের মধ্যেই হয়ে যাবেন ছিন্নভিন্ন

আচার্য্য চাণক্য (Chanakya) এমনই একজন ব্যক্তি যিনি একাই সারা ভারতের (India) ভবিষ্যৎ নির্ধারণ করেছিলেন। তার দ্বারাই রাজ্যপাট পেয়েছিলেন চন্দ্রগুপ্ত মৌর্য। ভাবতেও অবাক লাগে সেই প্রাচীন সময়ে তার বলা কথা আজও অত্যন্ত প্রাসঙ্গিক। তার লেখা অর্থশাস্ত্র আজও মানুষের কাছে এক বিস্ময়।

বর্তমান দিনে সম্পর্কের গড়ন এবং ভাঙন একেবারেই ছেলেখেলায় পরিণত হয়েছে। সম্পর্কের মধ্যেকার মূল্যবোধ, নীতিবোধ সরে গিয়ে এখন শুধুই পড়ে রয়ে হয়ে চাওয়া পাওয়ার হিসেব। এবার অনেক সময় একটা সম্পর্ককে ইচ্ছা হলেও এগিয়ে নিয়ে যাওয়া যায়না। কিন্তু সম্পর্কের ফাটলের কারণ সম্পর্কে কি জানিয়েছেন আচার্য্য চাণক্য?

আচার্য্য চানক্য এই সম্পর্কে মূলত তিনটি কারন জানিয়েছেন, সেগুলি জানাবো আপনাদের

১) পুরোটাই আমাদের মনের ওপর নির্ভর করে : আচার্য্য চাণক্য বলেছেন যে, সম্পর্কের বন্ধন ঠিক যতটা মজবুত হয়, ঠিক ততটাই ভঙ্গুর হয়। সেখান থেকে সম্পর্ককে কীভাবে এগিয়ে নিয়ে যাওয়া হবে সেটা পুরোটাই নিজেদের মধ্যেকার ব্যপার। সম্পর্কের মধ্যে বিভ্রান্তি থাকলে ধীরে ধীরে দূরত্ব বাড়তে থাকে এবং একদিন একে অপরের থেকে বহুদূরে চলে যান তারা। কোনো একটি কথার সম্পুর্ণ উল্টো অর্থ নির্ধারণ করেন, ফলে বাড়তে থেকে ঝগড়া। আর এইভাবেই শেষ হয়ে যায় একটি মধুর সম্পর্ক।

২) একগুঁয়েমি এবং অহংকার : আচার্য চাণক্য বলেছেন যে জেদ এবং অহংকার সম্পর্ককে নষ্ট করার মূল কারণ। যাদের মধ্যে একগুঁয়েমি এবং অহংকার রয়েছে তারা নিজেদেরকে সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে করে আর বাকিদের একদম তুচ্ছ মনে করে। ফলে এইসমস্ত মানুষেরা সম্পর্কের গুরুত্ব বোঝেননা। তাদের জেদ সম্পর্কের উপর নেতিবাচক প্রভাব ফেলে। অনেক সময় তারা এমন ভুল জিনিসের জন্য জোরাজুরি শুরু করে যে তারা নিজের লোকদেরই অত্যন্ত ক্ষতি করে ফেলে। এই কারণেও দুজনের মধ্যে তিক্ততা বাড়তে বাড়তে একসময় সম্পর্ক শেষ হয়ে যায়।

chanakya

৩) সম্পর্কের মধ্যে প্রতিযোগিতা : প্রেম বিশ্বাস এবং সহযোগিতার বস্ত। এখানে কোনো প্রতিযোগিতা থাকতে পারেনা, আর যদি প্রতিযোগিতা থাকে তাহলে তারা সম্পর্কে বেশিদিন থাকতে পারবেন না। আসলে তারা প্রেম এবং মোহের মধ্যে পার্থক্য বুঝতে পারেননা। মোহ থাকলে অন্য মানুষের ওপর অধিকার জন্মায়, প্রেম নিজেকে অন্যের কাছে সঁপে দেওয়া। আর মোহের সম্পর্কের মধ্যে থাকার সময় প্রতিযোগিতা চালাতে গিয়ে অপরপক্ষের মানুষকে পদে পদে অপমান করতে শুরু করে। ফলে এইভাবে সম্পর্ক শেষ হয়ে যায়।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button