আয়ের থেকে ব্যয় বেশি! এই রাজ্যগুলিকে নিয়ে চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ করল RBI

ভোটের মরশুমে সারাদেশে বিনামূল্যে জিনিসপত্র বিলোনোর কমতি নেই। আর তার প্রভাব পড়ছে রাজ্যের অর্থনীতিতে, ধারের পরিমাণ আকাশ ছুঁয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যগুলো বাজার থেকে ধার নেওয়ার পরিবর্তে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) বিশেষ স্বল্পমেয়াদী ঋণ নিতে বেশী পছন্দ করছে।

অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, রাজস্থান এবং পাঞ্জাব সহ দেশের তিনটি উত্তর-পূর্ব রাজ্যগুলি বারবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বিশেষ স্বল্পমেয়াদী নগদের সুবিধা ব্যবহার করছে। তার ফলে বোঝা যাচ্ছে যে, রাজ্যগুলি নগদ ভারসাম্যহীনতার একটি গুরুতর সমস্যার সম্মুখীন হচ্ছে৷ যা ভবিষ্যতের জন্য খুবই খারাপ।

RBI এর এক প্রতিবেদনে বলা হয়েছে যে, উত্তর-পূর্বের তিন রাজ্য মণিপুর, মিজোরাম এবং নাগাল্যান্ড সবচেয়ে বেশী এই সুবিধাগুলি ব্যবহার করছে। রিজার্ভ ব্যাঙ্ক রাজ্যগুলিকে তিনটি স্বল্পমেয়াদী ঋণের সুবিধা প্রদান করেছে। এরমধ্যে রয়েছে বিশেষ প্রত্যাহার সুবিধা, অ্যাডভান্স ক্যাশ ট্রান্সফার এবং বিশেষ প্রয়োজন পূরণের জন্য ওভারড্রাফ্ট।

রাজ্যগুলির এই সুবিধাগুলি ব্যবহার করার প্রধান কারণগুলির মধ্যে একটি হল যে, এই ঋণ বাজার থেকে ধার নেওয়ার তুলনায় অনেক সস্তা। গত আগস্ট মাস পর্যন্ত এই রাজ্যগুলি গড়ে ৩.২ থেকে ৪.৩ শতাংশ হারে SDF এর সুবিধা গ্রহণ করেছে। একইসময়ে রাষ্ট্রীয় বন্ডের মূল্য অনেকটাই বেশি, তার পরিমাণ ৭.৮ শতাংশ।

rbi 1fa

সেইসাথে ১০ রাজ্যকে দুর্বল রাজ্য বলে ঘোষণা করেছে RBI। এর মধ্যে রয়েছে অন্ধ্রপ্রদেশ, বিহার, হরিয়ানা, ঝাড়খণ্ড, কেরালা, মধ্যপ্রদেশ, পাঞ্জাব, রাজস্থান, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গ। এই রাজ্য গুলির আর্থিক অবস্থা আরো খারাপ হয়েছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button