৫০০ টাকার নোট নিয়ে বড় সিদ্ধান্ত নিল RBI, ব্যাঙ্ক গুলিকে দিল গুরুত্বপূর্ণ নির্দেশ

নোটবন্দির পর থেকে বাজারে এসেছে নতুন ৫০০ টাকার নোট। সরকারের নোট পরিবর্তন করার আরেক সুফল হিসেবে জানিয়েছিল যে, এবার জাল নোট থেকে মিলবে রেহাই। কিন্তু আদতে দেখা গেছে যে আবারো পুরো দমে সক্রিয় হয়ে পড়েছে জালনোট পাচারকারীরা। এই পরিস্থিতিতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) এদিন ৫০০ টাকার নোট নিয়ে এক নতুন বিবৃতি জাতি করেছে।

কি জানাল RBI ?

এবার RBI তাদের নোট পরীক্ষা করার মেশিনগুলিতে তিন মাস ছাড়াই নিয়ম পরিবর্তন করছে। আপাতত RBI তাদের নতুন নির্দেশিকায় জাল নোট বাছাই করার জন্য ১১ টি মানদণ্ড নিশ্চিত করেছে। ব্যাংক গুলিকে আরো সতর্ক করেছে ফিট নোট এবং আনফিট নোট বাছাই করার ক্ষেত্রে।

কিন্তু কি এই ফিট এবং আনফিট নোট?

RBI জানিয়েছে যে একটি ফিট নোট এর অর্থ যে নোটগুলি পরিষ্কার এবং যেখানে কোনো কাটা ছেঁড়া নেই ফলে এগুলি পুনরায় ব্যাবহার করা যেতে পারে। আনফিট নোট বলতে তারা জানিয়েছে যেখানে নোটগুলি পুনরায় ব্যাবহারের উপযুক্ত নয়, এবং যেখানে নোটের নাম্বার সিরিজকে ইনভ্যালিড ঘোষণা করেছে RBI। এই নোটগুলিকে পর্যায়ক্রমে বাদ দিতে আদেশ জারি করা হয়েছে।

rbi

RBI ব্যাঙ্ক গুলিকে আর কি নির্দেশ দিয়েছে?

RBI ব্যাঙ্কগুলিকে নির্দেশ দিয়েছে যে নোট প্রসেসিং মেশিন/নোট বাছাই মেশিনগুলি যাতে সবসময় ঠিকঠাক ভাবে নোটগুলির পরীক্ষা করে৷ কোনোরকম সন্দেহ থাকলে তৎক্ষণাৎ যেন সেই নোট গুলিকে বাদ দেওয়া হয়। এছাড়া কতগুলি নোট বাদ দেওয়া হয়েছে বা নোটের ফিটনেস রিপোর্ট সহ সমস্ত তথ্যই যেন ৩ মাস ছাড়া RBI কে রিপোর্ট করা হয়।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button