ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য নতুন নিয়ম RBI-র, বিপদে পড়ার আগে জেনেনিন

১লা জুলাই ২০২২ সাল থেকে ভারতীয় রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India) ডেবিট কার্ড (Debit card) এবং ক্রেডিট কার্ডের (Credit card) গুরুত্বপূর্ন নিয়মাবলী পরিবর্তন করেছে। RBI অনলাইনে আর্থিক কেলেঙ্কারির কথা মাথায় রেখে গত বছর টোকেন সিস্টেম শুরু করেছিল। এবার RBI এর নিয়ামনুযায়ী অনলাইনে কেনাকাটা করলে তারা আর গ্রাহকের ডেবিট এবং ক্রেডিট কার্ড ডাটা সংরক্ষণ করতে পারবেনা।

আপনি যখনই কোনো অনলাইন প্ল্যাটফর্ম থেকে কেনাকাটা করেন সেখানে আপনার ডেবিট বা ক্রেডিট কার্ড নম্বর, সিভিভি, মেয়াদ শেষ হওয়ার তারিখ এবং আপনার নাম ইত্যাদির মতো সংবেদনশীল সমস্ত তথ্য সংরক্ষণ হয়ে যায়। RBI এর এই নয়া নিয়ম কার্যকর হওয়ার পরে, এই সমস্ত অনলাইন শপিং প্ল্যাটফর্মগুলি আর আপনার কোনো তথ্য সংরক্ষণ করতে পারবেনা।

প্রথমে এই নিয়ম কার্যকর করার জন্য RBI সময় দিয়েছিল ১লা জানুয়ারি ২০২২ পর্যন্ত, পরে তারা আরো ৬ মাস বাড়িতে ১লা জুলাই অবধি বাড়িয়ে দিয়েছিল এই নিয়ম লাগু করার তারিখ। তবে RBI টোকেনাইজেশন সিস্টেম বাধ্যতামূলক করেনি এখনো। তবে নিয়ম বাধ্যতামূলক না হলেও, গ্রাহকের কাছে এই নিয়ম অনুযায়ী টোকেন দেওয়া উচিত কিনা তার বিকল্প রয়েছে৷

এবার থেকে আপনি যখনই অনলাইন শপিং অ্যাপ্লিকেশন থেকে কোনো পণ্য কিনবেন, প্রতিবার আপনার কার্ড দিয়ে পেমেন্ট করতে চাইলে আপনাকে কার্ড নম্বর, নাম, সিভিভি, কার্ডের বৈধতা ইত্যাদির মতো সমস্ত কিছুই বিশদে লিখতে হবে। কিন্তু আপনি যদি এই টোকেনাইজেশন সিস্টেমে সম্মত হন তাহলে প্রতিবার অনলাইনে লেনদেন করার সময় আপনাকে কার্ডের সমস্ত তথ্য পূরণ করার পরিবর্তে শুধুমাত্র কার্ডের CVV এবং ওয়ান টাইম পাসওয়ার্ড (OTP) দিলেই হয়ে যাবে।

card

টোকেনাইজেশন বিকল্পটি নির্বাচন করে পেমেন্ট করলে আপনাকে কোনো অতিরিক্ত ফি দিতে হবে না। এছাড়া এই পদ্ধতি ব্যবহার করলে, আপনার ডেবিট বা ক্রেডিট কার্ড এর থেকে অনলাইন জালিয়াতি অনেক কম হবে বলেই ধারণা বিশেষজ্ঞদের।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button