প্রতিদিন পাবেন ৫০০ টাকা! ক্রেডিট কার্ড ডেবিট কার্ডের জন্য নতুন নিয়ম জারি করল RBI

এবার রিজার্ভ ব্যাংক নিজেদের ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড এর নিয়মে বিরাট পরিবর্তন করেছে। সেইজন্য ইতিমধ্যেই তারা ভারতের ব্যাংকগুলোকে ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড ইস্যু এবং পরিচালনার বিষয়ে একটি বড় নির্দেশ জারি করেছে। চলতি বছরের ১লা জুলাই থেকে এই নিয়ম লাগু হয়েছে।

তো চলুন জেনে নিই কী কী নিয়ম প্রণয়ন করেছে RBI :

১) এবার থেকে আবেদন ছাড়া কার্ড ইস্যু করতে পারবেনা ব্যাংকগুলো। এছাড়া কার্ড আপগ্রেড করাকেও কঠোরভাবে নিষিদ্ধ করেছে RBI।

২) ক্রেডিট কার্ড বন্ধের আবেদন করে থাকলে, আবেদনকারীকে ৭ দিনের মধ্যে সেই বকেয়া টাকা জমা দিতে হবে।

৩) কার্ড ব্যাবহারকারী আবেদন করার ৭ দিনের মধ্যেই কার্ড বন্ধ না হলে, ব্যাংক প্রতিদিন ৫০০ টাকা করে দেবে কার্ড ব্যবহারকারীকে।

৩) হেল্পলাইন, ই-মেইল-আইডি, ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স (IVR), ওয়েবসাইটে বিশেষভাবে দৃশ্যমান লিঙ্ক, ইন্টারনেট ব্যাঙ্কিং, মোবাইল-অ্যাপ বা অন্য কোনও মোড ব্যবহার করে কার্ড বন্ধ করার আবেদন রাখতে পারেন কার্ড ব্যবহারকারী।

৪) কার্ড ব্যবহারকারী এবার থেকে ডাকযোগে বা অন্য কোনো উপায়েও ব্যবহারকারী নিজের কার্ড বন্ধ করতে পারেন।

৫) ৩০ দিনের মধ্যে কার্ড ব্যবহারকারীর কাছে যদি কোনো প্রতিক্রিয়া না আসে তাহলে অটোম্যাটিক অ্যাকাউন্ট বন্ধ হয় যাবে ব্যাবহারকারীর।

৬) ক্রেডিট কার্ড অ্যাকাউন্ট বন্ধ হওয়ার পরে, ক্রেডিট কার্ড যে কোনও অ্যাকাউন্টে উপলব্ধ ক্রেডিট ব্যালেন্স কার্ডহোল্ডারের ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করতে হবে৷

৭) ব্যাঙ্ক-কোম্পানিকে আবেদনের সাথে একটি পৃথক পৃষ্ঠায় কার্ডের সাথে সংযুক্ত সুদের হার, চার্জ সহ মূল বিবরণ প্রদান করতে হবে।

৮) ব্যাঙ্ক বা কোম্পানি গ্রাহককে বীমার বিকল্পও দিতে পারে যাতে কার্ড হারানো বা জালিয়াতির ক্ষেত্রে টাকা ফেরত দেওয়া যায়৷

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button