এই Apps আর ওয়েবসাইটগুলো ব্যবহার করে থাকলে সাবধান! চূড়ান্ত সতর্কতা জারি করল RBI

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) তাদের গ্রাহকদের নিরাপত্তার কথা মাথায় রেখে প্রায়ই নিত্যনতুন আপডেট নিয়ে আসে। এবারও কেন্দ্রীয় ব্যাংক অনলাইন ট্রেডিং প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের জন্য একটি নয়া সতর্কতা জারি করেছে। তাই আপনিও যদি অনলাইন ট্রেডিং প্ল্যাটফর্মের ব্যবহার করেন তাহলে আজকের এই প্রতিবেদন আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

সম্প্রতি RBI একটি নয়া তালিকা প্রকাশ করেছে যেখানে তারা এমন সব ট্রেডিং অ্যাপকে তালিকাভুক্ত করেছে যেগুলি ফরেক্স লেনদেন এবং লেনদেনের জন্য লাইসেন্স নেয়নি RBI এর থেকে। এরকম ৩৪ টি প্ল্যাটফর্মকে ব্যান করেছে কেন্দ্রীয় ব্যাংক। আসলে এইরকম কিছু প্ল্যাটফর্ম রয়েছে যেগুলি হাই রিটার্নের প্রতিশ্রুতি দিয়ে গ্রাহকদের আকৃষ্ট করে থাকে যা আদতে বেশ বিপজ্জনক।

এরই সাথে এইসমস্ত প্ল্যাটফর্মের সঠিক জ্ঞান না থাকায় পড়তে হতে পারে বাইরে আইনি ঝামেলার মধ্যে। আরবিআই-এর মতে, এই অনুমোদিত প্ল্যাটফর্মগুলির ব্যবহারকারীদের বিরুদ্ধেও বড়সড় পদক্ষেপ নেওয়া যেতে পারে। সেইসাথে একটি বিবৃতি জারি করে RBI মানুষকে সতর্ক করে যে, বিদেশী মুদ্রা অননুমোদিত ইটিপিতে লেনদেন করা আইনত দণ্ডনীয় অপরাধ।

এছাড়া যদি কোনো গ্রাহক FEMA-এর অধীনে RBI দ্বারা নিবন্ধিত না হওয়া ETP ব্যবহার করেন, তাহলে তিনি নিজেই ভবিষ্যতের আইনি পদক্ষেপের জন্য দায়ী থাকবেন। সেইসাথে RBI এও জানিয়েছে যে অনুমোদিত ব্যক্তিদের কাছ থেকে ইটিপিগুলির তালিকা আরবিআইয়ের অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যায়।

rbi card

FEMA নিয়ম অনুসারে, দেশের জনগণ শুধুমাত্র অনুমোদিত ব্যক্তিদের থেকেই এবং অনুমতিযোগ্য কারণে বৈদেশিক মুদ্রায় লেনদেন করতে পারবেন। বাদবাকি জায়গার ক্ষেত্রে আপনাকে বিরাট বড় মাশুল দিতে হতে পারে। আপনি RBI এর ওয়েবসাইটে গিয়ে অননুমোদিত প্ল্যাটফর্মের তালিকা দেখে নিতে পারেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button