২০০০-র নোট বাতিলের মধ্যেই কড়া সিদ্ধান্ত RBI-র, বাতিল এই ৮ ব্যাঙ্কের লাইসেন্স! কী হবে গ্রাহকদের?

২০০০ টাকার নোট প্রত্যাহারের পর আরও একবার বড় সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) বা RBI। এবার একাধিক ব্যাঙ্কের লাইসেন্স করে নতুন করে শিরোনামে উঠে এসেছে আরবিআই। গোটা বিষয়টি কী তা জানতে পড়ুন এই প্রতিবেদনটি।

আপনারও কি সমবায় ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে? তাহলে দ্রুত পড়ে নিন এই প্রতিবেদনটি। নইলে চরম সমস্যায় পড়তে পারেন আপনিও।

   

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) চারটি সমবায় ব্যাঙ্ককে মোট ৪৪ লক্ষ টাকা জরিমানা করেছে। নিয়ম না মানায় এসব ব্যাঙ্ককে জরিমানা করা হয়েছে বলে খবর। এর আওতায় চেন্নাই-ভিত্তিক তামিলনাড়ু স্টেট এপেক্স কো-অপারেটিভ ব্যাঙ্ককে ১৬ লক্ষ টাকা জরিমানা দিতে হবে।

আপনি জানলে হয়তো অবাক হবেন যে রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম না মানার কারণে এই সমস্ত ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া সিদ্ধান্ত নিয়েছে ৷ গত এক বছরে আটটি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল হয়েছে ৷ শ্রী আনন্দ কো অপরেটিভ ব্যাঙ্ক, রূপী কো অপরেটিভ ব্যাঙ্ক, ডেক্কন আর্বন কো অপরেটিভ ব্যাঙ্ক, লক্ষ্মী কো অপরেটিভ ব্যাঙ্ক, বাবাজি দাতে মহিলা আর্বান ব্যাঙ্ক, মুঘল কো-অপরেটিভ ব্যাঙ্ক, মিলথ কো-অপরেটিভ ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছে আরবিআই ৷

এ ছাড়া রাজস্থানের বোম্বে মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাঙ্ক, পুনের জনতা সমবায় ব্যাঙ্ক এবং বারন-ভিত্তিক বরণ নাগরিক সমবায় ব্যাঙ্ককেও জরিমানা করেছে আরবিআই।  বম্বে মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাঙ্ককে ১৩ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। আরবিআই-এর মতে, নির্ধারিত সময়ের মধ্যে আমানতকারী শিক্ষা ও সচেতনতা তহবিলে (ডিএএফই) যোগ্য অর্থ স্থানান্তর করতে ব্যর্থ হওয়ায় এবং এটি দেরিতে স্থানান্তরিত হওয়ায় জরিমানা আরোপ করা হয়েছে।

rbi indian rupee note

আরও এক বিবৃতিতে কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে, আমানতের সুদের হারের নির্দেশ না মানার জন্য পুনের বিখ্যাত জনতা সমবায় ব্যাঙ্ককে ১৩ কোটি টাকা জরিমানা করা হয়েছে। এমনকি নির্ধারিত সময়ের মধ্যে আমানতকারীর শিক্ষা ও সচেতনতা তহবিলে যোগ্য অর্থ স্থানান্তর করতে ব্যর্থ হওয়ায় তামিলনাড়ু স্টেট এপেক্স কো-অপারেটিভ ব্যাঙ্ককে জরিমানা করা হয়েছে।

সম্পর্কিত খবর