‘নোটবন্দীর সুফল পাচ্ছে ভারত!” ৫০০-১০০০ টাকা বন্ধ হওয়ার উপকারিতা বোঝাল RBI

৮ নভেম্বর ২০১৬, দিনটা সবারই মনে আছে নিশ্চয়ই? ঠিক ওইদিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫০০ এবং ১০০০ টাকার নোট নিষিদ্ধ করে দেন। কালোটাকা দেশ থেকে গায়েব করার জন্য এই বড় পদক্ষেপ নেন। আর এই পদক্ষেপের সুফলরূপে ডিজিট্যাল লেনদেন অনেক উৎসাহিত হয়। যদিও সেই সময় এই পদক্ষেপের সমালোচনা করে বিরোধী দলগুলো। কিন্তু এবার সেই নোটবন্দীর আরেক সুফল সামনে এসেছে।

ডিজিটাল লেনদেন যেমন স্বাভাবিক হয়েছে তেমনই কর সংগ্রহও ব্যাপক বৃদ্ধি পেয়েছে দেশে। রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটির সদস্য আশিমা গোয়েল জানিয়েছেন যে, নোটবন্দীর ফলেই দেশে কর সংগ্রহ অনেকখানি বেড়েছে। সরকারের সেই পদক্ষেপ নিয়ে আরো কিছু তথ্য জানিয়েছেন তিনি।

RBI এর মনিটারি পলিসি কমিটির সদস্য আশিমা গোয়েল স্বীকার করেছেন যে নোট বাতিলের মতো কঠোর পদক্ষেপের কিছু স্বল্পমেয়াদী খরচ অবশ্যই ছিল। সেইসাথে দীর্ঘ মেয়াদে কিছু সুবিধাও রয়েছে। যেমন ডিজিটালাইজেশন বৃদ্ধি পেয়েছে উচ্চগতিতে এবং কর ফাঁকির ঘটনা অনেক কমে গিয়েছে।

rbi 1fa

কর সংগ্রহে ব্যাপক বৃদ্ধি : আয়কর বিভাগ গত অক্টোবরেই জানায় যে, চলতি আর্থিক বছরে কর্পোরেট এবং ব্যক্তিগত আয়ের উপর মোট কর সংগ্রহ প্রায় 24 শতাংশ বেড়ে 8.98 লক্ষ কোটি টাকা হয়েছে। টানা সপ্তম মাসে পণ্য ও পরিষেবা কর (জিএসটি) সংগ্রহ 1.40 লক্ষ কোটি টাকারও বেশি হয়েছে। সেপ্টেম্বরে জিএসটি সংগ্রহ ছিল 1.47 লক্ষ কোটি টাকা। এই বছর আগের তুলনায় 26 শতাংশ কর কালেকশন বেড়েছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button