আজ এই দুটি বড় ব্যাঙ্কের ঝাঁপ নামাল RBI, আপনার অ্যাকাউন্ট থাকলে এভাবে ফেরত পাবেন এত টাকা

দেশের সমস্ত ব্যাংকের খবরাখবর নেয় আরবিআই (Reserve Bank of India)। কোনো ব্যাংক ভুলচুক করলেই রিজার্ভ ব্যাংক খড়গহস্ত হয় তার ওপর। এদিন রিজার্ভ ব্যাংক বেশ কয়েকটি ব্যাংকের লাইসেন্স নিষিদ্ধ করে দিয়েছে। নিয়ম মেনে না চলায় এমন পদক্ষেপ নিয়েছে রিজার্ভ ব্যাংক। দেখে নিন কোন কোন ব্যাংকের ওপর RBI এর নিশানা পড়েছে এবার।

দুই কো অপারেটিভ ব্যাংকের লাইসেন্স ক্যান্সেল করেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। এই দুই ব্যাংকের গ্রাহকদের অবশ্য খুব একটা চিন্তা করার কোনো কারণ নেই। এই দুই ব্যাংক হলো বাবাজি ডেট মহিলা সহকারী ব্যাংক লিমিটেড, ইয়াভাতমাল মহারাষ্ট্রের সহকারী ব্যাংক লিমিটেড। আপাতত ব্যাংক দুটি আর কোনো অর্থ আদান প্রদান করতে পারবে না।

RBI এর তরফে জানানো হয়েছে যে, ব্যাংকগুলির পর্যাপ্ত পুঁজি এবং উপার্জনের সম্ভাবনা না থাকায় এই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে। এর ফলে এই দুই ব্যাংকের গ্রাহকরাও কোনো লেনদেন করতে পারবেন না। যদিও রিজার্ভ ব্যাংক জানিয়েছে যে, সেই নিয়ে গ্রাহকদের চিন্তা করার প্রয়োজন নেই। DIGCC থেকে আপনি নিজের ৫ লক্ষ টাকা অবধি স্থায়ী আমানত ফেরত পেয়ে যাবেন।

উপরোক্ত দুই ব্যাংকেরই আর্থিক অবস্থা খারাপ হওয়ায় ব্যাংকিং লাইসেন্স নিষিদ্ধ করেছে RBI। তাছাড়া RBI এর তরফে এও জানান হয়েছে যে, ভবিষ্যতেও অর্থ উপার্জনের সম্ভাবনা না থাকায় এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

reserve bank of india issues norms for banks to set up currency chests

কীভাবে আমানতকারীরা ৫ লক্ষ টাকা পেয়ে যাবেন : দেশের কেন্দ্রীয় ব্যাংকের ১৯৪৯ সালের ব্যাংকিং অ্যাক্ট অনুযায়ী ১১(১) এবং ধারা ২২(৩)(ডি) এর পাশাপাশি ১৯৪৯-এর ধারা ৫৬-এর বিধানগুলি মেনে চলে না। এছাড়া ব্যাংকটি ২২(৩)(এ), ২২(৩)(বি), ২২(৩)(সি), ২২(৩)(ডি) এবং ২২(৩)(ই) মেনে চলতে ব্যর্থ হওয়ায় ১৯৬১-এর বিধান অনুযায়ী আমানতকারীরা প্রত্যেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত সঞ্চিত বীমা দাবি করার অধিকারী হবেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button