মুকেশ আম্বানির দিন শেষ, টক্কর দিতে প্রস্তুত রতন টাটা! এই ব্যবসায় সরাসরি হতে চলেছে প্রতিযোগিতা

টাটা কোম্পানি (Tata Group) এবার কসমেটিকসের জগতে প্রবেশ করতে চলেছে। সারাদেশে সংস্থাটি ২০টি বিউটি টেক স্টোর খোলার পরিকল্পনা নিয়েছে। সেইজন্য বিভিন্ন বিদেশি ব্র্যান্ডের সাথেও আলোচনায় রয়েছে তারা। শীঘ্রই এই মার্কেটে বেশ বড় আকারে প্রবেশ করবে রতন টাটার (Ratan Tata) সংস্থা।

রয়টার্সের এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে যে ব্যক্তিগত পণ্যের বাজার দখল করতে বেশ বড় আকারে নামছে টাটারা। এই ক্ষেত্রে টাটাদের প্রতিদ্বন্দ্বী হচ্ছে LVMH এর ব্র্যান্ড Sephora এবং দেশীয় কোম্পানি Nykaa। এই দুই মুখ্য ব্র্যান্ডের সাথে আরো অনেক আঞ্চলিক কোম্পানি টাটা গ্রুপের প্রতিদ্বন্দ্বী। images (56)

দেশের বিউটি এবং কসমেটিকসের বাজারের আয়তন ১৬ বিলিয়ন ডলার। এই ক্ষেত্র দখল করতে প্রথমে নামেন মুকেশ আম্বানি (Mukesh Ambani), সারাদেশে তার ৪০০টি বিউটি স্টোর খোলার পরিকল্পনা রয়েছে। আগামী মাসেই মুম্বাইতে প্রথম স্টোর খুলবে রিলায়েন্স। টাটা কোম্পানি অবশ্য কিছুটা অন্য সেগমেন্টকে টার্গেট করেছে।

টাটা কোম্পানির চোখ ১৮-৪৫ বয়সী তরুণ তরুণীদের। যারা বিভিন্ন বিদেশী ব্র্যান্ডের সামগ্রী ব্যবহার করে। আর এই কারণে টাটারা হাত মেলাতে পারি দ্য অনেস্ট কোম্পানি, এলিস ব্রুকলিন এবং গ্যালিনীর মতো বিদেশী কোম্পানির সাথে। শুধু তাই না, একইসাথে টাটারা তাদের বিভিন্ন স্টোরে নিজেদের পণ্য বিক্রি করার জন্য আলোচনা চালাচ্ছে দুই ডজনেরও বেশি সংস্থার সাথে।

টাটাদের তরফে অবশ্য কোনো প্রতিক্রিয়া আসেনি এই নিয়ে। কিন্তু কয়েকদিন আগেই টাটারা তাদের বিউটি শপিং অ্যাপ, টাটা CLiQ প্যালেট লঞ্চ করেছে। সেখানেও একচেটিয়া বিউটি পণ্য বিক্রি করবে তারা। টাটাদের বিউটি স্টোরের ৭০ শতাংশই পণ্যই হবে স্কিন কেয়ার ও মেকআপের। যদিও এই প্রথম কোনো বিদেশি কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হচ্ছে না টাটা গ্রুপ। এর আগে জারা, স্টারবাকসের মতো বিশ্বখ্যত ব্র্যান্ডগুলির সাথে যৌথ উদ্যোগ রয়েছে তাদের।

images (57)

এখনো অবধি যা রিপোর্ট পাওয়া গিয়েছে তাতে মার্চ মাসের মধ্যেই টাটা গ্রুপ তাদের প্রথম বিউটি স্টোর খুলতে পারে। এই ক্ষেত্রে সবেচেয়ে আগে রয়েছে Nykaa। তারা ইতিমধ্যেই দেশব্যাপী ১২৪ টি স্টোর খুলেছে। আগামী বছরের মধ্যে আরো ৩০০টি স্টোর খুলতে চলেছে তারা। বছর প্রতি ৭.৫% গ্রোথ থাকার কারণে অনেকেই এই ক্ষেত্রে বিনিয়োগ করতে চাইছেন। আর এবার বাকিদের সাথে ব্যাপক প্রতিযোগিতায় নামবে টাটারাও।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button