‘আজ আপনি নেই কিন্তু আপনার …” JRD টাটাকে স্মরণ রতন টাটার, দিলেন আবেগঘন বার্তা

টাটা গ্রুপের ( Tata group) ফাউন্ডার যেই হননা কেন, টাটা গ্রুপকে বৃহৎ পর্যায়ে নিয়ে যাওয়ার পিছনে JRD টাটার ভূমিকা অনস্বীকার্য। তার 118 তম জন্ম দিনে তাকে স্বরণ করে টুইট করলেন টাটা গ্রুপের বর্তমান নক্ষত্র রতন টাটা।

JRD টাটার নেতৃত্বে টাটা গ্রুপ পৌঁছে যায় নিজের চূড়ান্ত লক্ষ্যে। এরপর সেই গ্রুপকে নেতৃত্বে দিয়েছেন রতন টাটা। বস্তুত JRD টাটার নেতৃত্বেই টাটা গ্রুপ সাফল্যের চূড়ান্ত সীমায় পৌঁছেছে। আজ তিনি না থাকলেও তার মহিমা সদাউজ্জ্বল হয়ে আলোকিত করছে টাটাকোম্পানি কে। সেই JRD টাটার জন্মদিনে রতন টাটা টুইট করে লেখেন, “আমি JRD টাটাকে তাঁর 118 তম জন্মবার্ষিকীতে একজন উষ্ণ এবং যত্নশীল ব্যক্তি হিসাবে স্মরণ করছি। আমার জীবনে তার অনেক প্রভাব রয়েছে। ”

1904 সালে প্যারিসে জন্মগ্রহণ করেন JRD টাটা। প্রাথমিক পড়াশোনা ফ্রান্স হলেও পরবর্তীতে তিনি জাপান ও ইংল্যান্ড পড়াশোনা করতে যান। প্রসঙ্গত জানিয়ে রাখি যে, তার মা সুনি ছিলেন একজন ফরাসি নাগরিক। তাদের 4 ভাই বোনের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয়। JRD টাটার বাবা RD টাটা ছিলেন টাটা গ্রুপের প্রতিষ্ঠাতা জামসেদজি টাটার আত্মীয় এবং ব্যাবসায়িক অংশীদার।

1925 সালের ডিসেম্বরে তিনি শিক্ষানবীশ হিসেবে যোগদান করেন। এইসময় অবশ্য তিনি সেই জন্য কোনো টাকা পেতেন না। খুব কম বয়সে বাবা মারা যাওয়ায় 1929 সালে তার ফরাসি নগরিত্ব ছেড়ে ভারতে এসে ব্যবসায় মনোনিবেশ করেন। তার আমলেই টাটা গ্রুপের ব্যাবসায়িক সাফল্য আকাশ ছোঁয়।

আজ টাটা গ্রুপের সাফল্যের পিছনে তার অবদান ভুলবার নয়। তিনি কোম্পানি কে সফল করতে জামসেদজির নীতি গুলো কে ফলো করে দীর্ঘ সময় এর জন্য কোম্পানিকে নেতৃত্ব দিয়েছেন। এছাড়া অনেকেই হয়তো জানেন না যে, তিনিই প্রথম ব্যক্তি জিনি ভারতে  প্রথম airline তৈরি করেন।

এছাড়াও স্টিল সেক্টরে ভারতকে এক বিশ্ব শক্তিতে পরিণত করার পিছনেও তার অবদান অনস্বীকার্য। 1932 সালে তার নেতৃত্বেই টাটা এভিয়েশন শুরু হয়, যা পরবর্তীকালে নাম পরিবর্তন করে টাটা এয়ারলাইন্স করা হয়।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button