মাস্ক, জুকারবার্গের ছাঁটাই করা কর্মীদের চাকরি দেবে টাটা! ভারতসহ গোটা বিশ্বেই হবে নিয়োগ

আমেরিকান দুই বহুজাতিক সংস্থা মেটা, ফেসবুক এবং ট্যুইটার হাজার হাজার কর্মীদের ছাঁটাই করেছে। এবার সেই কর্মীদের চাকরির সুযোগ দিতে চলেছে ভারতীয় বহুজাতিক সংস্থা জাগুয়ার ল্যান্ড রোভার। মেটা এবং ট্যুইটারের বিভিন্ন অভিজ্ঞ কর্মীদের বহাল করে জাগুয়ার প্রযুক্তির দুনিয়ার লম্বা ঝাঁপ দিতে চাইছে।

জাগুয়ার ল্যান্ড রোভার জানিয়েছে যে, ‘‘বিশ্ব জুড়ে টেক সংস্থাগুলি থেকে গণছাঁটাইয়ের খবর প্রকাশ্যে আসার পর জেএলআর একটি নয়া পোর্টাল চালু করেছে। ছাঁটাই হওয়া কর্মীরা এই পোর্টালে চাকরির আবেদন করতে পারেন। অনলাইন ও অফলাইনে দুই প্রক্রিয়ায় কাজেরই সুযোগ থাকবে।’’

বর্তমানে এই প্রযুক্তির দুনিয়ায় ব্যাটারী চালিত মডার্ন গাড়ির চাহিদা বেড়েছে। গাড়ি তৈরির জন্য ভিন্ন ভিন্ন শাখায় পারদর্শী প্রযুক্তিবিদদের নিয়োগ করা হচ্ছে। তাছাড়া ভবিষ্যতে আধুনিক গাড়ি নির্মাণের ক্ষেত্রেও পিছিয়ে থাকতে চায়না জাগুয়ার। আর এক্ষেত্রে এই কর্মীরা গুরুত্বপুর্ন ভূমিকা পালন করবেন।

জাগুয়ার বর্তমানে টাটা কোম্পানির অধীনস্থ একটি সংস্থা। আর তারা বিভিন্ন পদের জন্য মোট ৮০০ জনকে নিয়োগ করবে বিশ্বজুড়ে। এই পদগুলোর মধ্যে রয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, অটোনোমাস ড্রাইভিং, ক্লাউড সফ্টওয়্যার, ডেটা সায়েন্স, ইলেকট্রিফিকেশন, মেশিন লার্নিংয়ের গুরুত্বপূর্ন বিভাগ।

jaguar

জাগুয়ার তাদের ব্রিটেন, আয়ারল্যান্ড, চিন, আমেরিকা, হাঙ্গেরি এবং ভারতের অফিসে নিয়োগ করবে কর্মীদের। জাগুয়ার ল্যান্ড রোভার এর সিইও বলেন যে, “আমাদের ডিজিটাল রূপান্তর পথ ভাল ভাবে চলছে। তবে এই যাত্রায় আরও উন্নতি করতে হলে আরও দক্ষ কর্মী প্রয়োজন। ডিজিটাল জ্ঞানম্পন্ন প্রতিভাবান ব্যক্তিদের সুযোগ দিতে পেরে আমরাও উপকৃত হব।’’

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button