টাটার এই বড় কারখানা চালাবেন মহিলারা, কাজ করছেন ৫ হাজার! যুক্ত হবে আরও ৪৫ হাজার

ভারতীয় শিল্পপতি রতন টাটার (Ratan Tata) কোম্পানি টাটা গ্রুপ (Tata Group) এবার একটি বড় পরিকল্পনা করছে। টাটা গ্রুপ সিদ্ধান্ত নিয়েছে যে, তামিলনাড়ুর হোসুর জেলায় অবস্থিত নিজেদের ইলেকট্রনিক্স কারখানাতে কর্মসংস্থান আরও বাড়িয়ে ফেলার। জানা যাচ্ছে যে, আগামী দুই বছরে ৪৫ হাজার নিয়োগের পরিকল্পনা করেছে তারা।

টাটার পরিকল্পণা অনুযায়ী এই নতুন কারখানায় তৈরি করা হবে আইফোনের (iPhone) যন্ত্রাংশ। সেইসাথে অন্যান্য ইলেকট্রনিক যন্ত্রাংশও তৈরি হবে এখানে। ব্লুমবার্গের এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে যে, চীনে করোনার বিধিনিষেধের কারণে অ্যাপলের উৎপাদন বন্ধ হতে চলেছে। আর সেই জন্য এবার ভারতে উৎপাদন বাড়ানোর ওপর জোর দিচ্ছে আইফোন নির্মাতা অ্যাপল।

আর সেই কারণে দেশীয় কোম্পানিগুলোও সম্প্রসারণ করতে চলেছে। জানা যাচ্ছে যে, টাটা গ্রুপ অ্যাপলের কাছ থেকে আরও বেশি অর্ডার পাওয়ার কারণে নিজেদের কারখানা বাড়িয়ে চলেছে। আর সেইজন্য ১৮-২৪ মাসে প্রায় ৪৫,০০০ চাকরি নিয়োগ করবে টাটা গোষ্ঠী। আর বিশেষ খবর এই যে, এই কারখানা গুলোতে মহিলাদের যোগদান বেশি দেখা যাবে।

সুদীর্ঘ ৫০০ একর এলাকজুড়ে বিস্তৃত থাকবে টাটার নয়া প্ল্যান্ট। সেখানে বর্তমান কর্মচারীর সংখ্যা ১০,০০০ মজার বিষয় হলো যে, এদের বেশিরভাগটাই মহিলা কর্মী। গত সেপ্টেম্বর মাসেই এই প্ল্যান্টে পাঁচ হাজার নারী কর্মী নিয়োগ করা হয়। কারখানায় কর্মচারীদের খাবার ও বাসস্থানের মতো সুবিধাও দেওয়া হয়ে থাকে।

foxconn india plant

ভারতে ম্যানুফ্যাকচারিং বাড়লেও সেটি আজও কিন্তু মোট আইফোন উৎপাদনের সামান্য কিছু অংশ। সেটাই বাড়াতে চাইছে টাটা গ্রুপ। আর এজন্য টাটা গ্রুপ ভারতে আইফোন তৈরি করতে উইস্ট্রনের সাথে যৌথ উদ্যোগে ইলেকট্রনিক্স উৎপাদনের জন্য আলোচনা চালাচ্ছে। অ্যাপলের থেকে আরও অর্ডার পাওয়ার আশায় টাটা গ্রুপ প্রতিটি ক্ষেত্রে প্রস্তুতি বাড়িয়েছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button