আর চিন্তা নেই বৃদ্ধদের, ভারতে প্রথম লঞ্চ হল বয়স্কদের জন্য স্টার্টআপ! বিনিয়োগ করলেন খোদ রতন টাটা

একসময় সত্যসনাতন যুগে বাড়ির বৃদ্ধদের নিয়ে একসাথে যৌথ পরিবারে থাকার চল ছিল সারা দেশেই। কিন্তু ধীরে ধীরে মানুষের মনের ওপর পশ্চিমা রীতিনীতি ভর করায় মানুষ বাবা-মাকে ছেড়ে পাড়ি দিচ্ছে কর্মস্থলে। এমতাবস্থায় বাড়ির বৃদ্ধদের থাকার জন্য রেখে দিয়ে যাচ্ছে old age হোমে। কিন্তু সেখানেও কী তাদের ভালো দিন কাটছে? মোটেই না, নিজেদের সন্তানদের প্রতীক্ষায় দিন গুনে জীবন কাটিয়ে দিচ্ছেন তারা। কিন্তু এবার সেই সমস্যার সমাধানে নেমেছে একটি সংস্থা, যাদের সাহায্য করছেন খোদ রতন টাটা (Ratan Tata)।

দেশের বৃদ্ধদের সাহায্যে শুরু হয়েছে এক নতুন স্টার্টআপ। শান্তনু নাইডু নামের এক ব্যক্তি এই নতুন স্টার্টআপ শুরু করেছেন। এই নতুন স্টার্টআপটির নাম গুডফেলো। খোদ রতন টাটা এই স্টার্টআপে বিনিয়োগ করেছেন। আর রতন টাটা যুক্ত হওয়ার কারণেই সংবাদ শিরোনামে এসেছে এই সংস্থা। এই নতুন স্টার্টআপে তরুণ এবং বৃদ্ধদের মেলবন্ধন করার প্রচেষ্টা করা হয়েছে।

স্টার্টআপটির উদ্বোধনের সময় রতন টাটা, অভিনেতা শ্রিয়া পিলগাঁওকর, নির্মাতা বিরাজ ঘেলানি সহ বেশ কিছু উল্লেখযোগ্য যুবক আইকন মঞ্চে উপস্থিত ছিলেন। বিনিয়োগের বিষয়ে মন্তব্য করতে গিয়ে, রতন টাটা বলেন যে, গুডফেলোদের দ্বারা দুই প্রজন্মের মধ্যে তৈরি করা বন্ধনগুলি অত্যন্ত অর্থবহ এবং ভারতের একটি গুরুত্বপূর্ণ সামাজিক সমস্যা সমাধানে সহায়তা করবে। আমি আশা করি বিনিয়োগের ফলে গুডফেলোর তরুণ দল আরো বড় হয়ে উঠবে। রতন টাটা এই নতুন স্টার্টআপে কত বিনিয়োগ করেছেন সেটা অবশ্য জানা যায়নি। কিন্তু রতন টাটা এই স্টার্টআপের একজন সক্রিয় সমর্থক।

২৫ বছর বয়সী তরুণ শান্তনু নাইডু যিনি ২০১৮ সাল থেকে টাটা গ্রুপকে সহায়তা করছেন তিনি এই নতুন সংস্থা খোলার সময় রতন টাটার সাহায্য পেয়েছেন। ৮৪ বছর বয়সী রতন টাটা, নাইডুর প্রশংসা করে বলেছেন যে, আপনি যদি সত্যিই বৃদ্ধ না হন, তাহলে এই অনুভব করতে পারবেন না। এইসময় একজন ভালো প্রকৃতির সঙ্গী পাওয়াটাও একটি চ্যালেঞ্জ। এই প্রসঙ্গে নাইডু জানান যে পৃথিবীতে প্রায় ৫০ মিলিয়ন বয়স্ক মানুষ আছে যারা একা।

Goodfellows সিনিয়র সিটিজেন ক্লায়েন্টদের সঙ্গী হিসাবে কাজ করার জন্য তরুণদের নিয়োগ করে। এছাড়া সংস্থাটি মুম্বাইতে তাদের বিটা পর্যায়ে গত ছয় মাস ধরে ২০ জন প্রবীণদের সাথে কাজ করছে। মুম্বাই ছাড়া পুনে, চেন্নাই এবং বেঙ্গালুরুতেও নিজেদের প্রসারিত করার পরিকল্পনা করেছে।

ratan tata 1

প্রবীণ নাগরিকরা কীভাবে এই পরিষেবাটি পাবেন : প্রবীণ নাগরিকরা thegoodfellows.in- এ সাইন আপ করে বা 91 8779524307 নম্বরে মিসড কল দিয়ে বা স্টার্টআপের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে গিয়ে গুডফেলোর পরিষেবাগুলি পেতে পারেন। এক একজন গুডফেলো নাতি/নাতনির মত কাজ করে। ভারতে প্রায় ১৫ মিলিয়ন বয়স্ক মানুষ একা থাকেন। তাদেরকে সাহচর্য দেওয়াটাই মুখ্য উদ্দেশ্য এই স্টার্টআপের।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button