আম্বানি নয়, টাটাকে বিক্রি করছি! কেন এই সিদ্ধান্ত? কারণও জানালেন খোদ Bisleri-র মালিক

এবার ভারতীয় বিজনেস টাইকুন রতন টাটার (Ratan Tata) টাটা গ্রুপ (Tata Group) বিখ্যাত জল কোম্পানি বিসলেরি (Bisleri) ইন্টারন্যাশনালের শেয়ার কিনতে চলেছেন। এই লেনদেন সম্পর্কে প্রথম জানায় ইকোনমিক টাইমস, তারা নিজেদের প্রতিবেদনে জানিয়েছে যে, টাটা গ্রুপ ভারতের বৃহত্তম প্যাকেজড ওয়াটার কোম্পানি বিসলেরি ইন্টারন্যাশনালের শেয়ার কেনার প্রস্তাব দিয়েছে। প্রসঙ্গত বিসলেরি ইন্টারন্যাশনালের মালিক হলেন রমেশ চৌহান (Ramesh J Chauhan)। তার থেকেই শেয়ার কিনে নেবে টাটা গ্রুপ।

আসলে বিসলেরির শেয়ার কিনেই টাটারা দেশের এন্ট্রি-লেভেল, মিড-সেগমেন্ট এবং প্রিমিয়াম প্যাকেজড ওয়াটার ক্যাটাগরিতে প্যাকেজড জলে নিজেদের ব্যাপকভাবে উপস্থিতি রাখতে চলেছে। সেই সাথে বাল্ক ওয়াটার ডেলিভারির পাশাপাশি খুচরা দোকান, হোটেল, রেস্তোরাঁ এবং বিমানবন্দর সহ বিভিন্ন প্রাতিষ্ঠানিক চ্যানেল জুড়ে রেডি-টু-মার্কেট নেটওয়ার্কে জল সরবরাহ করবে। এই সেগমেন্টের সবথেকে বড় খেলোয়াড় বিসলেরি, তাই তাদের সাথে গাঁটছড়া বেঁধেই এই ক্ষেত্রে প্রবেশ করতে চলেছে।

কিন্ত কেন টাটাকেই বিক্রি করছেন বিসলেরির মালিক? আসলে বিসলেরি কেনার দৌড়ে ছিল মুকেশ আম্বানির (Mukesh Ambani) রিলায়েন্স (Reliance) থেকে বহুজাতিক সংস্থা নেসলে (Nestle)। কিন্তু রমেশ চৌহান জানান যে, তিনি টাটা গ্রুপকেই বিক্রি করবেন। কারণ সম্পর্কে তিনি বলেন যে, তার কোনো যোগ্য উত্তরসূরি নেই যে, এই ব্যবসাকে এগিয়ে নিয়ে যাবে। তার মেয়ে এই ব্যবসায় বিশেষ আগ্রহী নয়।

সাথে রমেশ চৌহান এও যোগ করেন যে, টাটা গ্রুপকে তিনি বরাবরই সম্মান করে এসেছেন। টাটা গ্রুপের সংস্কৃতি, তাদের মূল্যবোধের কারণেই এই সিদ্ধান্ত নিয়েছেন। বিগত দুই বছরে তিনি টাটা গ্রুপের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন এবং টাটা কনজিউমার সিইও সুনীল ডি’সুজার সাথে এই চুক্তির বিষয়ে বেশ কয়েকবার কথা বলে এই সিদ্ধান্ত নিয়েছেন। তার কথায়, টাটারা এই ব্যবসার যত্ন নেবেন এবং সেটিকে এগিয়ে নিয়ে যেতে পারবেন।

ইতিমধ্যে টাটারা স্টারবাকস ক্যাফে, টেটলি টি, এইট ও’ ক্লক কফি, সোলফুল সিরিয়াল, ইত্যাদি অপারেট করছে। এছাড়া NourishCo-এর অধীনে Tata Consumer-এর নিজস্ব বোতলজাত জলের ব্যবসা রয়েছে, কিন্তু বিসলেরির সামনে তার পরিধি অত্যন্ত কম।

এদিকে বিসলেরি সারা ভারতে ১৫০রও বেশি ফ্যাক্টরি রয়েছে। সাথে পরিবহনের জন্য প্রয়োজনীয় ৫,০০০ ট্রাক এবং ৪,০০০ কর্মচারীদের সহ বিরাট নেটওয়ার্ক রয়েছে। মিনারেল ওয়াটার ছাড়াও বিসলেরি ইন্টারন্যাশনাল, প্রিমিয়াম বেদিকা হিমালয়ান স্প্রিং ওয়াটারও বিক্রি করে। সেইসাথে গ্রাহকদের কাছে সরাসরি পণ্য সরবরাহ করার জন্য বিসলেরীর নিজস্ব অ্যাপও রয়েছে। Bisleri@Doorstep এ গিয়েও আপনি বিসলেরির ডেলিভারি পেতে পারেন।

ramesh chauhan

তবে টাটা গ্রুপের সাথে শেয়ার বিক্রির আলোচনা করতে গিয়ে বিসলেরির মালিক রমেশ চৌহান জানান যে, এর আগে নেসলে এবং ড্যানোনও শেয়ার কেনার চেষ্টা করেছিল। কিন্তু তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন যে, যদি শেয়ার বিক্রি করেন তাহলে কোনো ভারতীয় কোম্পানিকেই করবেন। এবার টাটাদের শেয়ার বিক্রি করে তার সেই স্বপ্ন সাকার হবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button