পড়ুয়াদের প্রতি মাসে ৩০০০ টাকা স্কলারশিপ দেবে কেন্দ্র সরকার! এভাবে করুন আবেদন

একজন পড়ুয়ার জীবনে স্কলারশিপের (scholarship) মূল্য কী তা একমাত্র সেই বোঝে। এমন বহু পড়ুয়া রয়েছেন যারা মেধাবী তো বটে, কিন্তু আগামী সময়ে পড়াশোনা চালিয়ে যাওয়ার মতো টাকা তাদের কাছে থাকে না। অনেক সময়েই দেখা গিয়েছে টাকার অভাবে পড়াশোনা একপ্রকার লাটে উঠে যায় বহু পড়ুয়ার।

শিক্ষার সুযোগ প্রতিটি নাগরিকের মৌলিক অধিকার। দেশের সকলকে শিক্ষা প্রদানের জন্য সরকার (Government) কর্তৃক বিভিন্ন ধরণের প্রকল্প পরিচালিত হয়। আজ এই প্রতিবেদনদের মাধ্যমে কেন্দ্রীয় সরকার কর্তৃক চালু করা এমনই একটি প্রকল্প সম্পর্কিত তথ্য সকলের সামনে তুলে ধরা হল, যার নাম প্রধানমন্ত্রী বৃত্তি প্রকল্প বা পিএম স্কলারশিপ স্কিম (PM Scholarship Scheme)। এই প্রকল্পের মাধ্যমে প্রাক্তন সেনাকর্মী, প্রাক্তন কোস্ট গার্ড কর্মী, পুলিশ কর্মী এবং রেলকর্মীদের সন্তান ও বিধবাদের বৃত্তি প্রদান করা হয়, যারা মূলত জঙ্গি ও নকশাল হামলায় শহীদ হয়েছেন। আপনিও যদি প্রধানমন্ত্রী স্কলারশিপ স্কিমের সুবিধা পেতে চান, তাহলে ঝটপট পড়ে ফেলুন এই প্রতিবেদনটি।

   

প্রধানমন্ত্রী স্কলারশিপ স্কিমের মাধ্যমে আসাম রাইফেলস, আরপিএফ এবং আরপিএসএফ-এর সেই সমস্ত পুলিশ কর্মী, শিশু এবং বিধবাদের বৃত্তি প্রদান করা হবে যারা সন্ত্রাসবাদী বা নকশাল হামলায় বা তাদের চাকরির সময় মারা গেছেন। এ ছাড়া পুলিশ কর্মী, আসাম রাইফেলস, আরপিএফ এবং আরপিএসএফ যদি এই প্রকল্পের মাধ্যমে প্রতিবন্ধী হয়ে থাকেন, তবে তাদের সন্তানদেরও এই পরিস্থিতিতে বৃত্তি দেওয়া হবে। এই প্রকল্পের মাধ্যমে ২০০০ থেকে ৩০০০ টাকা পর্যন্ত বৃত্তি প্রদান করা হয়। এই প্রকল্পের সুবিধা পেতে হলে দ্বাদশ শ্রেণিতে ৬০ শতাংশ নম্বর পাওয়া বাধ্যতামূলক।

exam students

এই বৃত্তির জন্য প্রতি বছর মোট ৫৫০০ জন শিক্ষার্থী যাদের মধ্যে ২৭৫০ পুরুষ ও ২৭৫০ মহিলা নির্বাচন করা হয়। এই বৃত্তির জন্য নির্বাচিত মহিলা শিক্ষার্থীরা পাবে ৩০০০ টাকা এবং পুরুষ শিক্ষার্থীরা প্রতি মাসে ২৫০০ টাকা পাবে। আবেদনকারীদের অবশ্যই AICTE বা UGC দ্বারা স্বীকৃত একটি প্রতিষ্ঠান বা কলেজের ছাত্র হতে হবে। আপনিও কি আবেদন করতে চান? তাহলে আপনাকে অবশ্যই প্রথমে সেন্ট্রাল আর্মি ডিপার্টমেন্টের অফিসিয়াল ওয়েবসাইট https://ksb.gov.in/  -এ যেতে হবে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর